গাড়ির দামে পাওয়া যাবে বিমান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে গাড়ির যা দাম বেড়েছে তাতে ওই টাকায় অনেক কিছুই কেনা যাবে। কিন্তু তাই বলে গাড়ির দামে বিমান! ঠিক তাই, গাড়ির দামে এবার পাওয়া যাবে বিমান!

Car prices can be found in aircraft

বর্তমান সময়ে এক একটি গাড়ির দামও কোটি কোটি টাকা। আর এসব বিশাল দামের গাড়ি এখন দেখাও যায় প্রায় সময়ই। এসব বিলাসবহুল গাড়ি আরামদায়ক ভ্রমণের জন্য ব্যবহারও করেন। তবে এখন হতে গাড়ির দামেই মিলবে ব্যক্তিগত বিমান! সাশ্রয়ী মূল্যের এমনই বিমান তৈরি করেছে কোবাল্ট নামে বিমান উৎপাদনকারী একটি প্রতিষ্ঠান। গাড়িটির মডেল কোবাল্ট কো ৫০ ভল্কারি।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, গত ১২ নভেম্বর ওই প্রতিষ্ঠান এই বিমানটি প্রদর্শন করে। এটি সিঙ্গেল পিস্টন ইঞ্জিনে চলা সবচেয়ে দ্রুতগতির বিমান। এই বিমানটিতে এক উড্ডয়নে ২৬০ নটস ভ্রমণ করা যাবে।

বিমানটির ইঞ্জিন রয়েছে পেছনে। যে কারণে বিমানটির আরোহীরা আরামদায়কভাবে ভ্রমণ করতে পারবেন। এতে রয়েছে বড় আকারের ক্যানপি যা দিয়ে আরোহীরা ৩২০ ডিগ্রি অ্যাঙ্গেলে আকাশ দেখতে পারবেন।

ক্যালিফোর্নিয়ায় নির্মিত এই বিমানটি বেশ নতুনত্ব রয়েছে এর যুগোপযোগী ডিজাইনের কারণে। ইন্টেরিয়রের সিটগুলো হাতে সেলাইকৃত চামড়া দিয়ে তৈরি। আবার আরামদায়ক সিটের সঙ্গে ড্যাশবোর্ডে রয়েছে আইপ্যাড রাখার ডক।

পুরো পরিবার নিয়ে ঘুরে আসতে পারবেন এই ব্যক্তিগত বিমানে চড়ে। কারণ পাইলট ছাড়াও ৪টি আসন রয়েছে বিমানটিতে। ব্যক্তিগত এই বিমানটির মূল্য সাড়ে ৭ লাখ ডলার। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশী টাকায় এর মূল্ দাঁড়াচ্ছে মাত্র ৬ কোটি টাকার মতো!

উল্লেখ্য, কোবাল্টের তৈরি কো ৫০ ভল্কারি বিমানটি হলো পঞ্চম বিমান। পূর্বে আরও ৪টি বিমান তৈরি করে এই প্রতিষ্ঠানটি। আপনি চাইলেই নিজের জন্য একটি বিমান বুকিং দিতে পারেন! তবে বিমানটি এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। এটি দ্য ফেডারেল এভিয়েশনের (ফা) অনুমোদনের অপেক্ষায় রয়েছে। আগামী ২০১৭ সালের মধ্যে এই বিমানটি বাণিজ্যিকভাবে গ্রাহকদের হাতে পৌঁছে দিতে পারবে- এমনটিই আশা করছেন প্রতিষ্ঠানটি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...