দিনে ৫০০ টাকার বেশি মোবাইল ফোনে রিচার্জ করা যাবে না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনে একই সিমে ৫০০ টাকার বেশি মোবাইল ফোনে রিচার্জ করা যাবে না- এমন বিধিনিষেধ আরোপের চিন্তা-ভাবনা করছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

Mobilie phones recharged

বিটিআরসির এমন প্রস্তাবনায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে বলে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যম এ খবর দিয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, অবৈধ ভিওআইপি কল বন্ধের জন্যেই এমনটি করা হচ্ছে বলে মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানানো হয়।

সম্প্রতি অবৈধ পথে বিদেশ হতে কল যাওয়া-আসার পরিমাণ বেড়ে যাওয়ায় গত ২১ অক্টোবর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় পরিদর্শনকালে জয় অবৈধ কলের লাগাম টেনে ধরতে সিমের রিচার্জ মাত্রার একটা সীমা নির্ধারণের এই পরামর্শ দেন।

বিটিআরসির তথ্যমতে, জুনে যেখানে বৈধভাবে গড়ে প্রতিদিন ১২ কোটি মিনিট আন্তর্জাতিক কল আসে। সেখানে এখন তা কমে ৯ কোটির নিচে নেমে গেছে।

অবশ্য এই কল কমার পেছনে আন্তর্জাতিক গেটওয়ে (আইজিডব্লিউ) অপারেটরদের একটা ভূমিকা রয়েছে। গত ২৪ জুন হতে দেশে আন্তর্জাতিক কল প্রবেশ করে সরকার ঘনিষ্ট ৭ আইজিডব্লিউ অপারেটরের সমন্বয়ে গঠিত- আইজিডব্লিউ অপারেটর ফোরামের (আইওএফ) কমন ইন্টারন্যাশনাল পয়েন্টর (সিআইপি) মাধ্যমে।

Advertisements
Loading...