আজ বাংলাদেশের ৮০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘ব্ল্যাক’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনার ছবি সোহন-মিম অভিনীত ‘ব্ল্যাক’ আজ বাংলাদেশের ৮০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে।

release Black

নানা বাঁধা বিঘ্ন পেরিয়ে অবশেষে আজ (শুক্রবার) বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে দুই বাংলার আলোচিত ছবি ‘ব্ল্যাক’। বাংলাদেশের ৮০টি প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পাবে। বাংলাদেশ ও ভারত যৌথ প্রযোজনার ‘ব্ল্যাক’ ছবিটি যৌথভাবে পরিচালনা করেছেন কামাল কিবরিয়া লিপু এবং রাজা চন্দ। ‘ব্ল্যাক’ গত ২৭ নভেম্বর মুক্তি পায় কোলকাতায়। বাংলাদেশেও একই তারিখে মুক্তির কথা ছিল। কিন্তু সরকারি নির্দেশনার কারণে তা আর সম্ভব হয়নি। ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে কিবরিয়া ফিল্মস এবং দাগ ক্রিয়েটিভ মিডিয়া।

release Black-2

যৌথ প্রযোজনার ছবি ‘ব্ল্যাক’ প্রথম থেকেই নানা সমস্যায় অন্ধকারাচ্ছন্ন হয়ে রয়েছে। দেশে প্রচলিত চলচ্চিত্রের নীতিমালায় যৌথ-প্রযোজনার নীতিকে তোয়াক্কা না করেই সেন্সরে জমা পড়েছিল বলে অভিযোগ ওঠে। অপরদিকে ছবি মুক্তি দেওয়ার চুক্তি ভঙ্গ করায় কোলকাতার প্রযোজক দাগ ক্রিয়েটিভ মিডিয়ার রানা সরকারের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছেন বাংলাদেশে প্রযোজক-পরিচালক কামাল মোহাম্মদ কিবরিয়া লিপু।

release Black-3

চলচ্চিত্র বোদ্ধারা বলছেন, দুই বাংলার যৌথ প্রযোজনার আড়ালে আগাগোড়াই একটি কোলকাতার ছবি হলো এই ‘ব্ল্যাক’। ছবিটিতে ওপারের নায়ক সোহমের বিপরীতে বাংলাদেশের বিদ্যা সিনহা মিমকে চুক্তিবদ্ধ করে ছবিটিকে ঢাকাই ছবির একটা লেভেল দেওয়ার চেষ্টা চলেছে মাত্র। সেটি লিপুও টের পাননি, আবার ছবির নায়িকা মিমও আঁচ করতে পারেননি। আর পারেননি বলেই কিছু না বুঝেই মিম ওপারে ‘ব্ল্যাক’ ছবির প্রচারণা নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। মাঝে কামাল মোহাম্মদ কিবরিয়া লিপু হয়েছেন প্রতারণার শিকার।

release Black-4

আসলে এই ‘ব্ল্যাক’ ছবিতে নতুন কী রয়েছে? কামাল কিবরিয়া লিপুর বলেছেন, ছবিতে বিশেষ কিছুই নেই। এটি অন্য দশটা ছবির মতো। তবে ছবির লোকেশন ভালো লাগবে দর্শকের। কারণ ছবির গল্পে যে লোকেশন প্রয়োজন, তারা সেটাই করেছেন। তার মতে, ছবির গল্পটা ভালো, মেকিংও ভালো। মেকিংয়ে নতুন কিছু বিষয় পাবেন দর্শকরা। এই ছবির গল্প অন্যকোনো ছবি হতে নেওয়া হয়নি।

‘ব্ল্যাক’ ছবিটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের বিদ্যা সিনহা মিম এবং ওপার বাংলার সোহম চক্রবর্তী। এই প্রথমবারের মতো ওপার বাংলার অভিনেতা সোহমকে বাংলাদেশের প্রেক্ষাগৃহে দেখতে পারবেন এদেশের দর্শকরা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...