রাশিয়া বলেছে আইএস-তুরস্ক তেল বাণিজ্যের প্রমাণ রয়েছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রাশিয়া বলেছে যে, আইএস-তুরস্ক তেল বাণিজ্যের প্রমাণ তাদের কাছে রয়েছে। মস্কোয় এক ব্রিফিংয়ে প্রতিরক্ষামন্ত্রণালয়ের কর্মকতারা স্যাটেলাইটে ধারণ করা কয়েকটি ছবিও দেখিয়েছেন।

Russia, IS & Turkey oil business

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, রুশ প্রতিরক্ষামন্ত্রণালয় বলেছে, সিরিয়া ও ইরাকের আইএস নিয়ন্ত্রিত অঞ্চলগুলো হতে তেল চোরাচালানের মাধ্যমে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান এবং তার পরিবারের লাভবান হওয়ার প্রমাণ তাদের কাছে রয়েছে।

সম্প্রতি মস্কোতে এক ব্রিফিংয়ে প্রতিরক্ষামন্ত্রণালয়ের কর্মকতারা স্যাটেলাইটে তোলা কয়েকটি ছবি দেখানো হয়। ছবিগুলোতে সিরিয়া ও ইরাকের আইএস নিয়ন্ত্রিত বিভিন্ন স্থাপনায় তেলভর্তি সারি সারি ট্যাংকার ট্রাক দেখা যাচ্ছে। এ ছাড়াও সেগুলো সীমান্ত পেরিয়ে তুরস্কে ঢুকতে দেখা গেছে বলেই দাবি করেছেন রাশিয়ার কর্মকর্তারা।

কিন্তু আইএসের তেল বাণিজ্যে তুরস্কের প্রেসিডেন্ট এবং তার পরিবারের জড়িত থাকার কোনো প্রত্যক্ষ প্রমাণ রয়েছে কিনা সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলেননি রাশিয়ার ওই কর্মকর্তারা।

উল্লেখ্য, ইসলামিক স্টেট (আইএস) সঙ্গে তেল বাণিজ্য রক্ষার জন্যই তুরস্ক গত সপ্তাহে সীমান্ত অঞ্চলে রুশ যুদ্ধবিমান ভূপাতিত করেছে- রাশিয়ার প্রেসিডেন্ট ভ্‌লাদিমির পুতিনের এই অভিযোগ অস্বীকার করেছেন তুরস্কের প্রেসিডেন্ট। তিনি পুতিনকে এই অভিযোগ প্রমাণও করতে বলেন। এরপরই রাশিয়া তাদের কাছে প্রমাণ থাকার এ দাবির কথা তুলে ধরলো।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...