মৃত্যুর আগেই আগাম শপিং: তাও দল বেঁধে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মৃত্যুর জন্য প্রস্তুতি নেওয়া অবশ্য খারাপ কিছু নয়, তবে সেটি একমাত্র মুসলমানদের জন্যই প্রযোজ্য। কিন্তু এটি ঘটেছে জাপানে অমুসলিমদের। মৃত্যুর আগেই আগাম শপিং করেছেন তারা!

Shopping in advance before death

আমরা যদি কখনও ভাবি যে জ্যান্ত অবস্থায় কবর দেওয়ার কথা। তাহলে যেনো গা শিউড়ে ওঠে। তার ওপর আবার মারা যাওয়ার পর কিভাবে সাজগোজ করা হবে, সেটি দেখতে কেমন লাগবে?

ইসলাম ধর্মে বলা হয়েছে, মৃত্যুর কথা বেশি বেশি করে ভাবতে। মৃত্যুর জন্য সব সময় প্রস্তুত থাকার কথাটা বলা হয়েছে। যাতে মানুষ স্বল্প সময়ের দুনিয়ার মোহে পাপ থেকে বিরত থাকে। আর তাই অনেকে কাফনের কাপড় এমনকি নিজের কবরস্থানও নির্ধারণ করে রাখেন। কিন্তু অন্য কোনো ধর্মে এমনটি দেখা যায় না।

সম্প্রতি জাপানে প্রচলিত একটি ফেস্টিভ্যাল হয়ে গেলো ‘শাকাতসু ফেসতা’। শাকাতসু কথার অর্থ হলো মরার জন্য প্রস্তুতি। অন্ততপক্ষে ৫ হাজার মানুষ এই ফেস্টিভ্যালে যোগদিয়েছিলেন। এমনকি কোন কফিনের সঙ্গে কোন জামা ম্যাচ করবে সেটিও দেখে নিলেন তারা। মৃত্যুকালীন জামা পরে কফিনের ভেতর চোখ বুজে শুয়ে নিজেদের ফটোও তুললেন তারা! এই ফেস্টিভ্যালে মোট ৫০টি কফিন কোম্পানি যোগ দিয়েছিল।

জামা-কাপড় এবং কফিন দেখার পাশাপাশি মৃত্যুর মেকআপও করে দেখে নেন এসব লোকজন! মৃত্যুর সময় কি ধরনের চুলের স্টাইল হবে বা মেকআপ ঠিক কি ধরনের থাকলে মরার সময় সব থেকে ভালো দেখাবে, এই ফেস্টিভ্যালে যোগদান করে তাও দেখে নিলেন ওইসব ব্যক্তিরা!

Advertisements
Loading...