এবার এলো স্মার্ট ‘মোজা’!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তির উৎকর্ষ ক্রমেই ছড়িয়ে পড়ছে সর্বত্র। স্মার্টফোন বাজার দখল করে রয়েছে বিশ্বজুড়ে। এবার স্মার্ট পণ্য তালিকায় এবার যোগ হলো মোজা- ‘স্মার্টমোজা’!

coming smart socks

পরিধেয় পণ্য হিসেবে গ্রাহকদের জন্য এই স্মার্ট মোজা তৈরির উপায় বাতলে দিয়েছে মুভি স্ট্রিমিং ও বিপণন সাইট নেটফ্লিক্স। সিএনএন বলেছে, নতুন আবিষ্কৃত এই স্মার্ট মোজাটির নাম দেওয়া হয়েছে- ‘নেটফ্লিক্স সকস’।

কি রয়েছে এই স্মার্ট মোজাতে? নেটফ্লিক্স-এ কিছু দেখার সময় হঠাৎ ঘুমিয়ে পড়লে, স্মার্ট এই মোজাটি দর্শকের জন্য চলতে থাকা অনুষ্ঠান স্বয়ংক্রিয়ভাবেই ‘পজ’ করে রাখবে। তবে সেজন্য ঘুমিয়ে পড়ার আগে অবশ্যই পায়ে মোজাটি পরে থাকতে হবে। নিজেদের ওয়েবসাইটে এই স্মার্ট মোজাটির তৈরি, ব্যবহার ও কার্যকর সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছে নেটফ্লিক্স।

নেটফ্লিক্স সাইটের ওই বর্ণনায় বলা হয়েছে, ‘আপনি ঘুমিয়ে পড়লে নেটফ্লিক্স স্মার্ট মোজা স্বয়ংক্রিয়ভাবে তা বুঝতে পারবে। তখন সে আপনার টিভি-কে একটি সিগন্যাল পাঠাবে। যাতে টিভিতে চলমান অনুষ্ঠানটি স্বয়ংক্রিয়ভাবে ‘পজ’ হয়ে যায়। এতে করে ঘুম হতে উঠে আপনাকে চিন্তা করতে হবে না। পরে কী হয়েছিল তা দেখে নিতে পারবেন।’

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এই স্মার্ট মোজাটি তৈরির জন্য মূলত দুটি ধাপ সম্পন্ন করতে হবে। প্রথম ধাপে এরসঙ্গে অ্যাক্সিলোমিটার যোগ করতে হবে। অর্থাৎ এর মাধ্যমে যিনি এটি পরে রয়েছেন, তার স্বাভাবিক নড়াচড়া বন্ধ হয়ে গেছে কিনা সেটি নির্ণয় করা সম্ভব হবে। দ্বিতীয় ধাপে এই স্মার্ট মোজাটিতে ব্যাটারিচালিত আইআর এলইডি স্থাপন করতে হবে। এটি টেলিভিশনকে সিগন্যাল পাঠাবে। যাতে করে টিভিতে চলমান অনুষ্ঠান ‘পজ’ করে রাখতে সক্ষম হয়। ব্যবহারকারীদের মোজাটি সম্পূর্ণ প্রস্তুত করতে কিছুটা ‘সোল্ডারিং’ এবং কম্পিউটার প্রোগ্রামিংয়ের প্রয়োজন পড়বে- সেকথা বলেছে নেটফ্লিক্স।

Advertisements
Loading...