মেক্সিকো বিশ্বে প্রথম ডেঙ্গুর টিকা অনুমোদন করেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বে প্রথম ডেঙ্গুর টিকা অনুমোদন করেছে মেক্সিকো। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে। মশাবাহিত এই প্রাণঘাতী রোগে প্রতিবছর বিশ্বে ২২ হাজার মানুষের মৃত্যু হয়ে থাকে।

dengue vaccine

ফরাসি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্যানোফি জানিয়েছে, ‘ডেঙ্গুভ্যাক্সিয়া’ নামের এই টিকা উন্নয়নে ২০ বছর ধরে তারা কাজ করেছেন। প্রাথমিক পর্যায়ে মেক্সিকোতে ৪০ হাজার ব্যক্তিকে এই টিকা দেওয়া হবে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘এই সিদ্ধান্তের মধ্যদিয়ে ডেঙ্গুর সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে মেক্সিকো বিশ্বের সব দেশ হতে এগিয়ে যাবে, এমন কী ফ্রান্স থেকেও।’ প্রতিবছর বিশ্বে ৪০ কোটিরও বেশি মানুষ এই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন। বিশেষ করে ক্রান্তীয় এবং আধা ক্রান্তীয় জলবায়ুর শহরগুলোর বাসিন্দাদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি।

ডব্লিউএইচও বলছে যে, ল্যাটিন আমেরিকা এবং এশিয়ার দেশগুলোর হাসপাতালগুলোতে রোগীদের ভর্তি হওয়ার অন্যতম প্রধান কারণ হলো ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়া। তবে আক্রান্তদের অধিকাংশই শিশু।

ডেঙ্গুর প্রকোপ রয়েছে এমন এলাকায় বসবাসকারী ৯ বছরের বেশি বয়সী শিশু ও ৪৯ বছর বয়সের নিচে পূর্ণবয়স্ক ব্যক্তিরা এই টিকা গ্রহণ করতে পারবেন। স্যানোফি জানিয়েছে যে, চার ধরনের ডেঙ্গু প্রতিরোধে টিকাটি কার্যকর হবে।

উল্লেখ্য, ওষুধ প্রস্তুতকারক এই প্রতিষ্ঠানটি বলেছে, ডেঙ্গুর টিকা তৈরি এবং চিকিৎসা পদ্ধতি বের করার পেছনে তারা ১৬০ কোটিরও বেশি মার্কিন ডলার ব্যয় করেছেন। এখন তারা সফলতার মুখ দেখতে যাচ্ছেন।

Advertisements
Loading...