চালকবিহীন গাড়ির দুর্ঘটনা কম হয়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়িগুলো মানব নিয়ন্ত্রিত গাড়ির তুলনায় দুর্ঘটনা কম হয়! ভার্জিনিয়া টেক ট্রান্সপোর্টেশন ইনস্টিটিউট-এর সাম্প্রতিক এক গবেষণা হতে এ তথ্য উঠে এসেছে।

Unmanned vehicle accidents are low

গুগল-এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকর্পোরেটেড-এর গুগল ইউনিট-এর নির্দেশনায় এই গবেষণাটি করা হয়েছে। তাই গবেষণায় স্বয়ংক্রিয় গাড়ির ক্ষেত্রে শুধুমাত্র গুগলের স্বয়ংক্রিয় গাড়িগুলোর ডেটাই বিবেচনা করা হয়। এ পর্যন্ত গুগলের স্বয়ংক্রিয় গাড়িবহর টেক্সাস এবং ক্যালিফোর্নিয়ার রাস্তায় ১৩ লাখ মাইল পাড়ি দিয়েছে। স্বয়ংক্রিয় গাড়িগুলোতে ছোটখাট দুর্ঘটনা বাদে বড় কোনো দুর্ঘটনার শিকার হয়নি বলে জানায় সংবাদমাধ্যম বিবিসি।

বিগত ৬ বছরে গুগলের পরীক্ষাধীন ওই স্বয়ংক্রিয় গাড়িগুলো মাত্র ১৭টি দুর্ঘটনার সম্মুখীন হয়। তবে গুগলের দাবি কোনোটির জন্যই স্বয়ংক্রিয় গাড়িগুলো দায়ী ছিল না। ক্যালিফোর্নিয়ার আইন অনুযায়ী, গাড়ির সব দুর্ঘটনার ব্যাপারেই পুলিশকে জানাতে হয়, এমনকি স্বয়ংক্রিয় গাড়ির ব্যাপারেও ঠিক তাই।

গবেষণার ফলাফল উদ্বৃত করে বলা হয়েছে, যেখানে চালক নিয়ন্ত্রিত গাড়িগুলো ৪.২টি দুর্ঘটনার শিকার হয়েছে, সেখানে একই দূরত্বে মাত্র ৩.২টি দুর্ঘটনার শিকার হয়েছে চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়িগুলো।

Advertisements
Loading...