চালকবিহীন গাড়ির জন্য নতুন ‘সেগনেট’ সিস্টেম!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার চালকবিহীন গাড়ির জন্য নতুন তৈরি করা হয়েছে ‘সেগনেট’ সিস্টেম। কেমব্রিজ ইউনিভার্সিটির বিজ্ঞানীদের এই আবিষ্কার চালকবিহীন গাড়ির জন্য এক বিশেষ অগ্রগতি সাধিত হবে।

Self-driven cars for new 'segnet' system

আবিষ্কৃত এই নতুন ‘সেগনেট’ সিস্টেম। আলোর লাল, সবুজ ও নীল রশ্মি বিশ্লেষণের মাধ্যমে রাস্তা, স্ট্রিট সাইন, রোড মার্কার, মানুষ এমনকি আকাশও চিহ্নিত করতে সক্ষম।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ- এর উদ্বৃতি দিয়ে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, সিস্টেমটি একটি ‘বেইজিয়ান’ বিশ্লেষণ প্রক্রিয়ার মাধ্যমে চারপাশের আরজিবি ইমেজ বিশ্লেষণ করে আলো এবং রঙের বিভিন্ন স্তর চিহ্নিত করতে পারে।

নতুন আবিষ্কৃত এই ‘সেগনেট’ নিজেই কয়েক মিটারের মধ্যে নিজের ও আশপাশের বিভিন্ন বস্তুর অবস্থান চিহ্নিত করতে সক্ষম। অর্থ্যাৎ সেগনেট জিপিএস-এর থেকেও উন্নত ও ছবি বিশ্লেষণ করে প্রতিবেদনে দেওয়ার জন্য এটির কোনো ওয়্যারলেস সংযোগের প্রয়োজন নেই- বলে মন্তব্য করা হয়েছে প্রতিবেদনে।

এ বিষয়ে গবেষক দলের প্রধান প্রফেসর রবার্টো কিপোলা বলেছেন, ‘এই ধরনের প্রযুক্তি ঘরের কাজে ব্যবহার করা হয় এমন রোবট- যেমন রোবটিক ভ্যাকুয়াম ক্লিনারে দেখার সম্ভাবনা অনেক বেশি। তবে স্বনিয়ন্ত্রিত গাড়ির উপর চালকদের সম্পূর্ণ নির্ভরতা অর্জনে আরও সময় লাগবে। এই ধরনের প্রযুক্তি আমরা যতো নিঁখুত এবং কার্যকর করতে পারবো, আমরা ততই স্বনিয়ন্ত্রিত গাড়ির বহুল প্রচলনের দিকে এগিয়ে যাবে।’

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...