অক্সিজেন শেষ হয়ে যাবে পৃথিবীতে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অক্সিজেন ছাড়া জীবন চলে না। কিন্তু সেই অক্সিজেন যদি সত্যিই শেষ হয়ে যায় তাহলে কি অবস্থা দাঁড়াবে? এমন একটি খবর যে কাওকে চমকে দিতে পারে। আর তা হলো অক্সিজেন শেষ হয়ে যাবে!

JOURNEY TO THE CENTER OF THE EARTH 2-Mysterious Island

গবেষকরা বলেছেন যে, বায়ুমণ্ডলে ছিদ্র দেখাগেছে, ধীরে ধীরে ভারসাম্য কমছে নাইট্রোজেন, অক্সিজেন এবং কার্বন ডাই-অক্সাইডের। বিজ্ঞানীরা আশঙ্কা করছেন যে, বায়ুমণ্ডলের এই ছিদ্রই কি পৃথিবীতে শেষ পর্যন্ত অক্সিজেনের মাত্রা কমিয়ে আনবে?

ব্রিটেন এবং অস্ট্রেলিয়ার দুটি বিশ্ববিদ্যালয় যৌথ গবেষণা চালিয়ে গবেষকরা দেখেছেন যে, বর্তমানে বায়ুমণ্ডলে অক্সিজেনের পরিমাণ শতাংশের হারে ২১। এই পরিমাণ পূর্বে ছিল ৩০ শতাংশ। বায়ুমণ্ডলীতে সবচেয়ে বেশি মাত্রায় রয়েছে নাইট্রোজেন। অর্থাৎ ৭৮ শতাংশ। বায়ুমণ্ডলীয় গ্যাসবিশেষ ARGON-এর মাত্রা ৯ শতাংশ। কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ .০৩ শতাংশ।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে গবেষকরা অনুমান করছেন যে, অনেক সময় সূর্যের প্রচণ্ড রশ্মির তেজে বায়ুমণ্ডল অনেক বেশি উত্তপ্ত হয়। যে কারণে গ্যাসের আস্তরণে তৈরি হয় ছিদ্র।

গবেষকরা বলছেন, গ্রহদের মধ্যে পৃথিবী ছাড়া মঙ্গলগ্রহসহ অন্যান্য গ্রহদের ওপর একটি ম্যাগনেটিক শিল্ডের আবরণ থাকে। যা প্রখর সূর্য কিরণ হতে বায়ুমণ্ডলীকে রক্ষা করে। ২০১৩ সালে ইউনিয়ন জেনারেল অ্যাসেম্বলির সাধারণ সভায় এই বিষয়ে আশঙ্কাও প্রকাশ করেন বিশ্বের বিভিন্ন দেশের আবহাওয়াবিদরা। সংবাদ মাধ্যমের খবরের এসব তথ্য সত্যিই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

Advertisements
Loading...