‘আমেরিকাকে মুছে ফেলার ক্ষমতা অর্জন করেছি’- উত্তর কোরিয়ার চ্যালেঞ্জ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার উত্তর কোরিয়ার চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে বলেছে, আমরা আমেরিকাকে মুছে ফেলার ক্ষমতা অর্জন করেছি! উত্তর কোরিয়ার জাতিসংঘ মিশন এক প্রতিবেদনে এমন একটি দাবি করেছে।

North Korean challenge

রেডিও তেহরানের এক প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়া সফলভাবেই হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে। কাজেই এখন তারা পুরোপুরিভাবে আমেরিকাকে নিশ্চিহ্ন করে দিতে পারবে। উত্তর কোরিয়ার জাতিসংঘ মিশন এই সংক্রান্ত প্রতিবেদনটি গত বুধবার প্রকাশ করা হয়।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইতিমধ্যেই পরীক্ষার মাধ্যমে ছোট আকারের হাইড্রোজেন বোমার শক্তির বিষয়টি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়েছে। অবশ্য উত্তর কোরিয়া সত্যি সত্যিই কোনো হাইড্রোজেন বোমার বিস্ফোরণ ঘটিয়েছিল কি-না, তা নিয়ে আমেরিকাসহ বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই সন্দেহ প্রকাশ করেছে। গত ৬ জানুয়ারি হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর দাবি করেছে উত্তর কোরিয়া।

এই হাইড্রোজেন বোমাকে বলা হয়ে থাকে ‘থার্মোনিউক্লিয়ার ডিভাইস’। এই বোমাটি দ্বিতীয় প্রজন্মের পরমাণু বোমা নামেও পরিচিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত পরমাণু বোমাগুলোকে বলা হয়ে থাকে প্রথম প্রজন্মের; যেখানে প্রকৃতপক্ষে ছিল একটিমাত্র বিস্ফোরণ ব্যবস্থা। কিন্তু দ্বিতীয় প্রজন্মের এই আনবিক বোমায় রয়েছে দুটি বিস্ফোরণ ব্যবস্থা। কাজেই হাইড্রোজেন বোমার ধ্বংস ক্ষমতা প্রথম প্রজন্মের পরমাণু বোমার চেয়ে অনেক অনেক গুণ বেশি। যে কারণে এই বোমাটিকে এখন উত্তর কোরিয়া তাদের শক্তির উৎস হিসেবে চিহ্নিত করছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...