তুর্কেমেনিস্তানে সিগারেট নিষিদ্ধ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তুর্কেমেনিস্তানে সিগারেট নিষিদ্ধ করা হয়েছে। চালানো হচ্ছে দোকানে দোকানে তল্লাশি। সেখানে সিগারেটসহ সবরকম তামাকজাত পণ্য নিষিদ্ধ করা হয়েছে।

Turkemenistane banned cigarette

শুক্রবার বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে, তুর্কেমেনিস্তানে সিগারেটসহ সবরকম তামাকজাত পণ্য নিষিদ্ধ করা হয়েছে। এক প্রতিবেদনে বলা হয়, এখন হতে যেসব দোকানে সিগারেট বিক্রি হবে, সেগুলোকে ৬ হাজার ৯০০ মানাত (স্থানীয় মুদ্রা) জরিমানা করা হবে বলে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাভিত্তিক ওয়েব পোর্টাল ক্রোনো-টিএম-এর খবরে এ কথা বলা হয়েছে।

তুর্কমেনিস্তানের জাতীয় স্বাস্থ্য কার্যক্রম নজরদারি কর্তৃপক্ষ পূর্বে মাদক প্রতিরোধে নজর দিয়েছিল। তবেস বর্তমানে সিগারেট বিক্রি বন্ধ করতে দোকানে দোকানে তল্লাশি চালাচ্ছে ওই সংস্থাটি।

দেশটির বিভিন্ন সূত্র বিবিসিকে জানিয়েছে, নিষেধাজ্ঞার পর তুর্কমেনিস্তানের দোকানগুলোতে আর সিগারেট পাওয়া যাচ্ছে না। তবে গোপনে কালোবাজের সিগারেট বিক্রি চলছে। কালোবাজারে প্রতি প্যাকেট সিগারেট ১২ ডলারে বিক্রি হচ্ছে। এদিকে সিগারেট বিক্রি বন্ধের নির্দেশনার পাশাপাশি তুর্কমেনিস্তানের সরকার বিভিন্ন জনসচেতনতামূলক বিজ্ঞাপন এবং প্রচারণা অব্যাহত রেখেছে।

Advertisements
Loading...