আপনার বার্ধক্য কবে আসবে? রক্ত পরীক্ষায় তা বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যাদের বয়স বাড়ছে তাদের বার্ধক্য নিয়ে যেনো দুশ্চিন্তার শেষ নেই। আপনার বার্ধক্য কবে আসবে? এবার একটি রক্ত পরীক্ষায় তা বলে দেবে ঠিক কবে বৃদ্ধ হবেন আপনি!

Blood tests and aging

এতো দিন আমরা কেওই জানতাম না কবে আমরা বৃদ্ধ হবো বা কমে বার্ধক্য আমাদের কাবু করবে। কিন্তু বিশেষ এক রক্ত পরীক্ষা সেটি খুব সহজেই জানিয়ে দেবে, একজন ব্যক্তি কতো দ্রুত বুড়িয়ে যেতে পারেন। শুধু বুড়িয়ে যাওয়া নয়, অ্যালজাইমার রোগে আক্রান্ত হলেও, এই রক্ত পরীক্ষার মাধ্যমে তা সহজেই চিহ্নিত করা সম্ভব- গবেষকরা এমনটিই দাবি করেছেন। ওই রিপোর্টে আরও বলা হয়েছে, অস্ত্রোপচার বা অঙ্গদানের পূর্বে এই পরীক্ষা করলেও পাওয়া যেতে পারে বিশেষ উপকার।

বিজ্ঞানীরা বলেছেন, এই গবেষণার মাধ্যমে মানবদেহের কিছু গুরুত্বপূর্ণ জিন সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব। যে কারণে যে কোনও বয়সের ব্যক্তির সঠিক ‘বায়োলজিক্যাল এজ’ সম্পর্কে জানা যাবে রক্ত পরীক্ষার মাধ্যমে। এর অর্থ হলো কোনও ব্যক্তি বাহ্যিকভাবে যতোই বুড়ো বা অল্প বয়স্ক হোন না কেনো, এই টেস্ট তার আসল বয়সের কথা জানাতে পারবে খুব সহজেই।

কিংস কলেজ লন্ডনের অধ্যাপক জেমস টিমনস বলেছেন, ‘অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রেই ‘এজিং টেস্ট’ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ অঙ্গ প্রতিস্থাপনের মাধ্যমে দাতার বায়োলজিক্যাল বয়স, গ্রহীতার মধ্যে স্থানান্তরিত হয়ে যায়।’

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...