বাহরাইনের আল ফাতেহ গ্র্যান্ড মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ শুক্রবার, ৫ ফেব্রুয়ারি ২০১৬ খৃস্টাব্দ, ২৩ মাঘ ১৪২২ বঙ্গাব্দ, ২৫ রবিউস সানি ১৪৩৭ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

Al Fateh Grand Mosque, Bahrain

যে ছবিটি আপনারা দেখছেন সেটি বাহরাইনের আল ফাতেহ গ্র্যান্ড মসজিদ। এটি পৃথিবীর বৃহত্তম ফাইবার গ্লাসের মসজিদ।

বিশ্বের সবচেয়ে বড় ফাইবার গ্লাসের এই মসজিদটি বাহরাইনে অবস্থিত। ফাইবার গ্লাস হলো কাচের অনেক সূক্ষ্ম ও শক্তিশালী তন্তুর সমন্বয়। এটি ব্যবহার হয়ে থাকে তাপ এবং বিদ্যুৎ নিরোধক হিসেবে ও বিভিন্ন পলিমারকে শক্তিশালী করার কাজে। ফাইবার গ্লাসের তৈরি দ্রব্য অত্যন্ত শক্তিশালী, টেকসই ও ওজনেও হালকা।

নয়নাভিরাম কারুকাজমণ্ডিত এই আল-ফাতেহ মসজিদ বাহরাইনের বৃহত্তম জামে মসজিদ হিসেবে পরিগণিত হয়। বাহরাইন বিজয়ী আহমেদ আল-ফাতেহর স্মৃতিতেই এই মসজিদটির নামকরণ করা হয়। ১৯৮৪ সালে শেখ ইসা ইবনে সালমান আল খলিফার সময় এই মসজিদটির নির্মাণকাজ শুরু হয়। মসজিদটি মুসল্লিদের জন্য উন্মুক্ত করা হয় ১৯৮৮ সালে।

জানা যায়, ৬ হাজার ৫০০ বর্গমিটার আয়তনের সর্বত্রই নয়নাভিরাম নানা কারুকাজে পরিপূর্ণ। ইতালিয়ান মার্বেল পাথরের মেঝে ও দেওয়ালে খচিত প্রাচীন নির্মাণশৈলীর ‘কুফিক’ ক্যালিগ্রাফি সমৃদ্ধ হয়ে নয়নাভিরাম হয়েছে এর ভেতরের পরিবেশটি। এসব ক্যালিগ্রাফি সাজানো হয়েছে কুরআন এবং হাদিসের অমীয় বাণী দিয়ে। অনাবিল শান্তিময় পরিবেশে এই মসজিদটিতে একসঙ্গে নামাজ আদায় করতে পারেন অন্তত ৭ হাজার মুসল্লি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...