অবশেষে আবাসিকে নতুন গ্যাস সংযোগ অনুমোদন দিলো সরকার

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রায় ৩ বছর পর আবাসিক খাতে অবশেষে নতুন গ্যাস সংযোগের অনুমোদন দিয়েছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল ৭ মে এ অনুমোদন দেন।

gas-13

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি বিভাগের সচিব গতকাল ৭ মে বিকালে মন্ত্রণালয়ে সাংবাদিকদের জানান, শিগগিরই বাসাবাড়িতে নতুন গ্যাস সংযোগ দেয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। আজ ৮ মে এ ব্যাপারে একটি লিখিত আদেশ মন্ত্রণালয় থেকে পেট্রোবাংলায় পাঠানো যাবে। তিনি জানান, যাদের নামে ডিমান্ড নোট ইস্যু করা আছে এবং ইতোমধ্যে গ্যাস সংযোগ ব্যবহার করছে তারা অগ্রাধিকার ভিত্তিতে সংযোগের বৈধতা পাবে। যারা পুরোপুরি অবৈধ সংযোগ ব্যবহার করছে তাদের জরিমানা করে সংযোগ বৈধ করা হবে। এছাড়া যাদের গ্যাস সংযোগ নেই তাদেরও পর্যায়ক্রমে সংযোগ দেয়া হবে।

জ্বালানি সচিব মোজাম্মেল হক খান আরো জানান, নতুন সংযোগ দেয়ার ক্ষেত্রে যাতে কোনো অনিয়ম না হয় এজন্য জ্বালানি বিভাগ এবং পেট্রোবাংলার উচ্চপর্যায়ের কর্মকর্তাদের নিয়ে দ্রুত একটি কমিটি গঠন করা হবে। নতুন সংযোগ দিলে আবাসিকে প্রায় দেড় কোটি ঘনফুট অতিরিক্ত গ্যাসের প্রয়োজন হবে এবং নতুন সংযোগ দেয়ার পর গ্যাস সরবরাহে কোনো সংকট তৈরি হবে না বলেও দাবি করেন সচিব। মন্ত্রণালয় সূত্র জানায়, শিল্প সংযোগের ক্ষেত্রে আগের নিয়মেই উচ্চপর্যায়ের কমিটির মাধ্যমে সংযোগ দেয়া অব্যাহত থাকবে।

উল্লেখ্য, ২০০৯ সালের ২১ জুলাই শিল্প ও বাণিজ্যিক খাতেও সরকার গ্যাস সংযোগ বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়। এরপর ২০১০ সালের ১৩ জুলাই আবাসিক খাতে নতুন করে গ্যাস সংযোগ দেয়া বন্ধ ঘোষণা করে সরকার। সে সময় সরকারের পক্ষ থেকে বলা হয়, বর্তমানে দেশে গ্যাসের সংকট রয়েছে। ফলে গ্যাসের উৎপাদন ২২০ কোটি ঘনফুটে উন্নীত না হওয়া পর্যন্ত নতুন অবাসিক সংযোগ দেয়া হবে না। এ ছাড়া সরকারের সিদ্ধান্ত প্রত্যাহার না হওয়া পর্যন্ত নতুন করে কোনো গ্যাস সংযোগ দেয়া যাবে না বলে স্থগিতাদেশও দেন উচ্চতর আদালত। এরপর অবশ্য চলতি বছরের এপ্রিলে হাইকোর্টের স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়। নতুন করে গ্যাস সংযোগ দিতে আইনগত কোনো বাধা নেই বলেও কোর্ট জানান। তবে গ্যাসের উৎপাদন ২২০ কোটি ঘনফুট ছাড়িয়ে যাওয়ার পরও সরকার নতুন সংযোগ না দেয়ার ব্যাপারে অনড় থাকে।

এদিকে গ্যাসের উপাদন বৃদ্ধি পাওয়ার পরপরই বিভিন্ন সময়ে পেট্রোবাংলার চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর দাবি করেন, এখন দেশে প্রায় ২৩৫ কোটি ঘনফুট গ্যাস প্রতিদিন উৎপাদন করা হচ্ছে। আবাসিকে গ্যাসের সুবিধাও পাচ্ছে দেশের মাত্র ১০ থেকে ১২ শতাংশ জনগণ। সুতরাং বাসাবাড়িতে নতুন গ্যাস সংযোগ দেয়ার জন্য আমরা পুরোপুরি প্রস্তুত।

Advertisements
Loading...