আরাশিয়েমা বাঁশবন এক সৌন্দর্যের লীলাভূমি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৬ খৃস্টাব্দ, ৪ ফাল্গুন ১৪২২ বঙ্গাব্দ, ৭ জমাদিউল আউয়াল ১৪৩৭ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

A bamboo garden beauty

যে ছবিটি আপনারা দেখছেন সেটি জাপানের আরাশিয়েমা বাঁশবন। এক মহা সৌন্দর্যের লীলাভূমি বলা যায় এটিকে।

আরাশিয়েমা বাঁশবন বিভিন্ন বন্দরে যাতায়াতের জন্য বিখ্যাত। বসন্তে এর চেরি পুষ্প কিংবা শরৎকালের উজ্জ্বল রংয়ের জন্য এর মহিমা আরও বেশি উজ্জীবিত হয়।

জাপানের এই আরাশিয়েমা বাঁশবন তার ল্যান্ডমার্ক সেতুর জন্য অনেক বেশি পরিচিত। ওই সেতুটির নাম ‘টোগেটসুকিও’, এটি পর্যটকরা ফটো তোলার জন্য ব্যবহার করেন। এখানকার আরও দর্শনীয় স্থান রয়েছে। যা সেতুর চেয়েও খুব সুন্দর। এখানকার যেসব বাঁশ রয়েছে তা ৫০০ মিটার দীর্ঘ। এটি টেন্রুইজি মন্দির এবং ননমিয়া শ্রাইনের মধ্যে অবস্থিত।

প্রকৃত ইতিহাস হলো, জাপানিদের সঙ্গে বাঁশের অনেক পুরাতন সম্পর্ক রয়েছে। বাঁশের পেছনে দীর্ঘ ইতিহাস, পৌরাণিক এবং কাল্পনিক ইতিহাসও রয়েছে। জাপানিদের অনেক উৎসবে বাঁশের ব্যবহার করা হয়। আমাদের দেশে আইসক্রিমের কাপে, বিল্ডিং ও বেড়াতে বাঁশের ব্যবহার দেখতে পাই। তবে আমরা কখনও প্রাকৃতিক অবস্থায় বাঁশের লাইন দেখার সুযোগ পাইনি।

ছবি ও তথ্য: www.bd24live.com এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...