ক্রিকেট টিম বটে: শূন্য রানে অলআউট!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন কথা এ পর্যন্ত শোনা যায়নি। কোনো ক্রিকেট টিম যে কোনো রান না করে অলআউট হয়ে যায়। ঠিক তাই ঘটেছে এবার। একটি দল যারা কিনা শূন্য রানে অলআউট হয়ে যায়!

zero runs All Out

হয়তো এমন কথা শুনে যে কেও আঁতকে উঠতে পারেন। এমন একটি দল যারা কিনা সত্যিই শূন্য রানেই অলআউট হয়ে গেছে! ঘটনাটি আসলে মনে হতে পারে অবিশ্বাস্যও। বিশ্বে এমন দুর্ভাগা দলও রয়েছে! যারা কিনা শূন্য রানেই অলআউট হয়ে যায়। কী করেন সেইসব ব্যাটসম্যানরা? অন্তত দৌড়েও তো এক রান নেওয়া সম্ভব! তাই বলে শূন্য রানেও কী অলআউট হওয়া সম্ভব? হ্যাঁ, এমনই একটি ঘটনা ঘটেছে ইংল্যান্ডে। দেশটির বোর্ড কর্তৃক আয়োজিত ‘সিক্স-এ-সাইড চ্যাম্পিয়নশিপ’ খেলায় শূন্য রানে গোটা ইনিংসের সমাপ্তি ঘটেছে ব্যাপচাইল্ড নামে একটি দলের!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, সিক্স-এ-সাইড হিসেবে প্রতিটি দলে খেলেছেন ৬ জন করে ক্রিকেট খেলোয়াড়। প্রথমে ব্যাট করে ক্রাইস্ট চার্চ ইউনিভার্সিটি। তারা তুলেছিল ১২০ রান। এই লক্ষ্যে ব্যাট করতে নেমে নামা ব্যাপচাইল্ডের স্কোরশিটে কোনো রানই যোগ হয়নি! তাদের সবকটি উইকেটেরই পতন হয়েছে। তাদের আউট করার জন্য মাত্র ২০ বল করতে হয়েছে ক্রাইস্ট চার্চ ইউনিভার্সিটির বোলারদেরকে! ওই ম্যাচটিতে অবশেষে ক্রাইস্ট চার্চ জয় পেয়েছে ১২০ রানে।

এমন একটি অসম্ভবকে জয় করার পর ক্রাইস্ট চার্চের স্পিনার মাইক রোজ বলেন যে, ‘এটা আসলে কল্পনাতীত জয় ছিল। ভাবতেও পারিনি যে কোনো দলকে শূন্য রানে অলআউট করা সম্ভব। সত্যিই অবিশ্বাস্য মনে হচ্ছে!, এই ম্যাচে আমিই একমাত্র ফিল্ডার, যে ব্যাটে লেগে আসা কোনো বল স্পর্শ করেছি!’

উল্লেখ্য, এমন ঘটনা অবশ্য আগেও ঘটেছে। ১৯১৩ সালেও ঘটেছে এমন একটি ঘটনা। লঙপোর্ট নামের একটি ক্লাবের ইনিংসও শূন্য রানে গুটিয়ে গিয়েছিল ঠিক এভাবেই। এরপর ১৯৬৪ সালেও ক্রিকেট দুনিয়া দেখেছিল এরকম আরেকটি অঘটন। সেবার ২১৬ রানের জবাবে অবশ্য ৮.২ ওভার ব্যাট করেছিল মার্টিন ওয়াল্টার্স নামের একটি ক্লাব। তবে শূন্য রানেই সমাপ্তি ঘটে তাদের ইনিংসের। প্রতিপক্ষ জয় পায় ২১৬ রানে সেই ম্যাচে!

Advertisements
Loading...