বিশ্বে প্রতিবছর ৫৫ লাখ মানুষ বায়ু দূষণে মারা যাচ্ছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বে প্রতিবছর ৫৫ লাখ মানুষ বায়ু দূষণে মারা যাচ্ছে! নতুন এক গবেষণায় ‘গ্লোবাল বারডেন অব ডিজেজ প্রোজেক্ট’ কর্তৃক গৃহীত জরিপে এই তথ্য ওঠে এসেছে।

air pollution in world

বিশ্বে প্রতিবছর ৫৫ লাখ মানুষ বায়ু দূষণে মারা যাচ্ছে! নতুন এক গবেষণায় ‘গ্লোবাল বারডেন অব ডিজেজ প্রোজেক্ট’ কর্তৃক গৃহীত জরিপে এই তথ্য ওঠে এসেছে।

ওই জরিপে দেখা যায়, বিশ্বে অপুষ্টি, স্থূলতা, মদ্যপান এবং মাদকদ্রব্য গ্রহণ এমনকি অনিরাপদ যৌন সম্পর্কের চাইতেও বায়ু দূষণে মুত্যুর হার অনেক বেশি। এসব মৃত্যুর বেশির ভাগই হয়ে থাকে চীন এবং ভারতের মতো উঠতি অর্থনীতির দেশগুলোতে। রই রিপোর্টে আরও বলা হয়, দেশ দুটিতে কলকারখানা, পাওয়ার প্ল্যান্ট, যানবাহন হতে নিষ্কাশিত ধোঁয়া, কয়লা ও কাঠ পোড়ানোর ফলে বায়ু দূষণ হয়ে থাকে।

ওই গবেষণায় আরও দেখা যায়, বিশ্বে বায়ু দূষণের কারণে যতো মানুষের মৃত্যু ঘটে তাদের মধ্যে ৫৫ ভাগই ভারত এবং চীনের বাসিন্দা। বায়ু দূষণে ২০১৩ সালে চীনের ১৬ লাখ ও ভারতের ১৪ লাখ মানুষ মারা যায়।

কানাডার ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল মব্রাউয়ের বলেছেন, ‘পরিবেশজনিত কারণে বিশ্বে যতো মানুষের মৃত্যু ঘটে তাদের মধ্যে চতুর্থতম ঝুঁকিপূর্ণ কারণ হলো এই বায়ু দূষণ।’

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...