জিকা ভাইরাস প্রতিরোধে এবার কাজ করবে ড্রোন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিকা ভাইরাসের প্রভাবে বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থা যেনো নড়বড়ে অবস্থা বিরাজ করছে। এই জিকা ভাইরাস প্রতিরোধে এবার কাজ করবে ড্রোন!

Zika virus & drone

বিশ্বের বেশ কয়েকটি দেশ ‍বিশেষ করে ল্যাটিন আমেরিকা ও আফ্রিকাসহ কয়েকটি দেশে এই জিকা ভাইরাসের আক্রমণে যেনো সাধারণ জীবন যাত্রা ব্যহত হচ্ছে। এখন পর্যন্ত এই জিকা ভাইরাসের কোনো টীকা আবিষ্কার হয়নি। তবে গবেষকরা নিরলসভাবে কাজ করছেন এই ভাইরাসের টীকা আবিষ্কারের জন্য।

এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে শেষ পর্যন্ত বিভিন্ন দেশ বিভিন্ন অস্ত্র নিয়ে নেমেছে। তবে ভাইরাস প্রতিহত করা যেনো বেশ কঠিন। ব্রাজিল সরকার এবার জিকা প্রতিরোধে সাহায্য নিচ্ছে প্রযুক্তির। আর তাই জিকা ভাইরাস প্রতিরোধে সাও পাওলোর আকাশে উড়তে শুরু করেছে ড্রোন। কারণ হলো জিকার প্রধান উৎস হলো মশা।

Zika virus & drone-2

আর এই জিকাকে রুখতে হলে সেক্ষেত্রে আটকাতে হবে মশার জন্ম। ব্রাজিলে এই মশা তাড়ানোর কাজটাই করবে ড্রোন। সাও পাওলোর আকাশে উড়তে থাকা অসংখ্য ড্রোন ওপর হতে নজর রাখবে শহরের সেইসব জায়গায় যেখানে মশা জন্মাতে পারে। যেমন বাড়ি সংলগ্ন বাগানে কিংবা ছাদে। মশার চিহ্ন ড্রোনের চোখে ধরা পড়া মাত্রই দ্রুত তা নিধনের ব্যবস্থা করা হবে।

এভাবে যদি শুরুতেই মশার জন্ম রুখে দেওয়া যায়, তাহলে জিকা ভাইরাসকে আটকানো সম্ভব হবে বলে মনে করছে ব্রাজিল সরকার।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...