দ্রুত জিকা ভাইরাসের টিকা আবিষ্কারের আহ্বান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দ্রুত জিকা ভাইরাসের টিকা আবিষ্কারের আহ্বান জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। ভাইরাসটির দ্বারা সৃষ্ট রোগের চিকিৎসা, প্রতিষেধক এবং পরীক্ষা ব্যবস্থা উন্নত করতে গবেষণার গতি আনার আহ্বান জানান।

quickly called discovery of virus vaccine

সম্প্রতি ওবামাকে জিকা ভাইরাস ছড়িয়ে পড়ার বিষয়ে সম্ভাব্য ক্ষতি সম্পর্কে অবগত করান দেশটির শীর্ষস্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা।
উত্তর এবং দক্ষিণ আমেরিকার ২০টিরও বেশি দেশে এই ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। অপেক্ষাকৃত ছোট মাথা নিয়ে শিশু জন্মের জন্য ভাইরাসটিকে দায়ি করা হয়ে থাকে। এমন এক পরিস্থিতিতে দক্ষিণ আমেরিকার বেশ কয়েকটি দেশের সরকার নারীদের বর্তমানে গর্ভধারণ না করার পরামর্শ দিয়েছে।

এই ভাইরাসটির বাহক মশা নিয়ন্ত্রণে রাখার জন্য সেখানে সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে ব্রাজিল সরকার। স্বাস্থ্য বিজ্ঞানের পরিভাষায় শিশুদের এই অবস্থাকে ‘মাইক্রোসেফালি’ বলা হয়ে থাকে। মাইক্রোসেফালির সঙ্গে জিকা ভাইরাসের সম্পর্ক খুঁজে বের করতে যুক্তরাষ্ট্রের গবেষকরাও দিনরাত কাজ করে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের ৬০ শতাংশ মানুষ বাস করে এমন সব এলাকায় এই ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে।

জিকা শনাক্তকরণ এবং প্রতিষেধক আবিষ্কারে গবেষণা কার্যক্রম গতিশীল করতে জোর তাগিদ দিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউজের এক বিবৃতিতে এ কথা বলা হয়। এই ভাইরাসটি সম্পর্কে জনগণ যেনো পর্যাপ্ত তথ্য পায় এবং এই রোগটির সংক্রমণরোধে কার্যকর ব্যবস্থা নিতে পারে, সে নির্দেশও দেন বারাক ওবামা।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, চিলি, কানাডা বাদে উত্তর এবং দক্ষিণ আমেরিকা মহাদেশের সব দেশেই এই ভাইরাসটি ছড়িয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে।

Advertisements
Loading...