ঢাকায় পোশাক কারখানায় রহস্যজনক আগুনঃ নিহত ৮

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বুধবার রাত ১১ টায় রাজধানীর গাবতলীর টেকনিক্যালে তুংহাই সোয়েটার তৈরির কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত এক টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন দমকল বাহিনীর ১৩টি ইউনিট। ১২ তলার এ কারখানার এক তলা থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে তাৎক্ষণিকভাবে জানা যায়। আগুন তৃতীয় তলা পর্যন্ত ছড়ায়। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে দমকল বাহিনী। আগুন লাগার সময় কারখানা বন্ধ ছিল।


toni-garmanc-bg20130508145258

এ ঘটনায় কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাহাবুবুর রহমান ও পুলিশের ডিআইজি জেড এম মনজুর মোর্শেদসহ 8 জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে চার জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন-পুলিশের ডিআইজি জেডএম মঞ্জুর মোর্শেদ, কারখান‍ার ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান, কুমিল্লা জেলা যুবলীগের সভাপতি ও এমডির ঘনিষ্ঠ বন্ধু সোহেল মোস্তফা স্বপন এবং এমডির আরেক বন্ধু এমাদুর রহমান বাদল। এ চারজনের মরদেহ জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালে রাখা রাখা হয়েছে। হৃদরোগ ইনস্টিটিউটের জরুরি বিভাগের দায়িত্বরত এক চিকিৎসক জানান, হাসপাতালে মোট ৫ জনকে আনা হয়। এমডি ও ডিআইজিসহ ৪ জন আনার আগেই মারা গেছেন। অন্য জনকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে। অপর দু’জনের পরিচয় জানা যায় নি। তাদের একজনের মরদেহ কলাবাগানস্থ স্কয়ার হাসপাতাল ও অন্য জনের শাহবাগের বারডেম হাসপাতালে রয়েছে।

রাত সাড়ে ১২ টার দিকে বিজিএমইএর সভাপতি আতিকুল ইসলাম ঘটনাস্থলে যান। ওই সময় তিনি বলেন, “আমরা শুনেছি মালিকসহ ৫ থেকে ৬ জন আটকা পড়েছেন। তাদের সঙ্গে ফোনে যোগাযোগ করা যাচ্ছে না।”

‌তিনি আরও বলেন, “কারখানা বন্ধ ছিল। আগুন লাগার বিষয়টি আপাতত রহস্যজনক মনে হচ্ছে। বিষয়টি খতিয়ে দেখব আমরা।”

ফায়ার সার্ভিস এ্যান্ড সিভিল ডিভেন্সের পরিচালক(অপারেশন ও ব্যবস্থাপনা) মেজর মোহাম্মদ মাহবুব বলেন, “একটার দিকে আমরা আগুন নিয়ন্ত্রণে আনি। এখানে ১৩টি ইউনিট কাজ করেছে।” কারখানার নিরাপত্তা কর্মকর্তা বোরহান উদ্দিন বাংলানিউজকে জানান, আগুন লাগার সময় ফ্যাক্টরি বন্ধ ছিল। সন্ধ্যায় ফ্যাক্টরি বন্ধ হওয়ার পরে গোডাউনে ওয়্যারলিঙ্কের কাজ চলছিল। এখান থেকেই আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে।

উদ্ধারকর্মীরা জানিয়েছে, হতাহতদের কারখানার ছয়, সাত বা ১০ তলা থেকে উদ্ধার করা হয়েছে। এসময় তারা ওইসব তলার সিঁড়িতে পড়ে ছিলেন। তাদের অনেকের মুখ কালচে হয়ে গেছে, চোখ ফেটে গেছে। প্রথমে ১২ টা ৪৯ মিনিটে মালিক মাহবুবুর রহমান ও অন্য একজনকে উদ্ধার করা হয়। এর পর দফা দফায় উদ্ধার করা হয় অন্যান্যদের।

সূত্রঃ বাংলা নিউজ ২৪.com

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...