ঠাকুরগাঁও জমিদার বাড়ি মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ শুক্রবার, ৪ মার্চ ২০১৬ খৃস্টাব্দ, ২১ ফাল্গুন ১৪২২ বঙ্গাব্দ, ২৪ জমাদিউল আউয়াল ১৪৩৭ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

Thakurgaon Zamindar Bari Mosque

যে ছবিটি আপনারা দেখছেন সেটি ঠাকুরগাঁও জমিদার বাড়ি মসজিদের ছবি। এটি একটি বিস্ময়কর মসজিদ। এই মসজিদটি নিভৃত পল্লীতে হলেও যথেষ্ট খ্যাতি রয়েছে এই মসজিদের।

ঠাকুরগাঁও শহর হতে ১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে জামালপুর গ্রামে এই মসজিদটি অবস্থিত। মসজিদটির সবচেয়ে আকর্ষণীয় হলো মসজিদটি মুঘল স্থাপত্যরীতিতে তৈরি। উঁচু দিঘির উপর ৩ গম্ভুজ বিশিষ্ট মসজিদটির চারপাশে সুদৃশ্য মিনার এবং কারুকার্য খচিত। গম্ভুজসমূহ অনেকটা ভল্ট কায়দায় নির্মিত।

জানা যায়, প্রথমে জমিদার আবদুল হালিম এবং তাঁর মৃত্যুর পর জমিদার নুনু মোহাম্মদ চৌধুরী ১৮৬৭ সালে এই মসজিদটি নির্মাণ করেন। নুনু মোহাম্মদের মৃত্যু হলে পরবর্তীতে মসজিদটির তত্ত্বাবধানের দায়িত্ব পান জমিদার এমদাদুর রহমান চৌধুরী, জমিদার করিম উদ্দীন আহম্মদ চৌধুরী এবং জমিদার বদিউদ্দীন আহম্মদ চৌধুরীর ওপর। প্রত্যন্ত গ্রামে হলেও এই মসজিদটি নিয়ে বেশ আগ্রহ রয়েছে। বহু মানুষ আসেন এই ঐতিহাসিক মসজিদটি দেখতে।

ছবি ও তথ্য: www.risingbd.com -এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...