মাত্র ১৯ দিনেই মাস শেষ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই চমকে দেওয়ার মতো ঘটনা। সেটি হলো ১৭৫২ সালের সেপ্টেম্বর মাস ছিল নাকি ১৯ দিনে! পলাশীর যুদ্ধের ৫ বছর পূর্বে অর্থাৎ ১৭৫২ সালে ফিরে গেলে দেখা যাবে সেপ্টেম্বর মাসটি ছিল ১৯ দিনের!

Calender September 1752

যে কেও এমন কথা শুনলে আশ্চর্য না হয়ে পারবেন না। মাত্র ১৯ দিনে কখনও মাস হয়? কিন্তু সত্যিই তাই হয়েছে। স্বাভাবিকভাবে হয়তো এটি সম্ভব না। তবে বিষয়টি আপনার কাছে পরিষ্কার হবে যদি আপনি পলাশীর যুদ্ধের ৫ বছর পূর্বে অর্থাৎ ১৭৫২ সালে ফিরে যান তাহলে দেখতে পাবেন ১৭৫২ সালের সেপ্টেম্বর মাসটি ছিল ১৯ দিন। সত্যিই অবাক হওয়ার মতো ঘটনা!

আসলে কি ঘটেছিল ১৭৫২ সালের সেপ্টেম্বরে?

নানা গবেষণা করে দেখা গেছে, ১৭৫২ সালের পূর্বে ইংল্যান্ডে নাকি জুলিয়ান ক্যালেন্ডার প্রচলিত ছিল। জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী এক বছর ধরা হতো, ৩৬৫ দিন ৬ ঘণ্টাকেই। অপরদিকে গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ডকে মূলত ধরা হতো এক বছর। ইউরোপের অন্যান্য দেশে ১৭৫২ সালের পূর্বেই গ্রেগরিয়ান ক্যালেন্ডারের প্রচলন শুরু হলেও ইংল্যান্ডে তখনও জুলিয়ান ক্যালেন্ডার অনুসরণ করা হতো। যে কারণে ইংল্যান্ডের জনগণ আন্তর্জাতিক বিষয়গুলোতে তারিখের বিভ্রান্তির শিকার হতে থাকেন। আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ কর্মকাণ্ড নিয়ে প্রায়ই সমস্যার সৃষ্টি হতো।

যে কারণে ইংল্যান্ডের পার্লামেন্টে জুলিয়ান ক্যালেন্ডার সংস্কার করে অবশেষে গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসরণের সিদ্ধান্ত নেওয়া হয়। তখন অনেকেই এই সিদ্ধান্তকে মেনে নিতে দ্বিমত পোষণ করেন, তবে পরবর্তীতে আন্তর্জাতিক সুবিধার কথা চিন্তা করে সকলেই মেনে নিতে বাধ্য হন। সেই হিসেবে দেখা যায়, গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী ইংল্যান্ড প্রায় ১১ দিন পিছিয়ে। এটির সমধান কল্পে ২ সেপ্টেম্বরের পর জুলিয়ান ক্যালেন্ডার বর্জন করা হয়। ৩ সেপ্টেম্বরকে ৩+১১ অর্থাৎ ১৪ সেপ্টেম্বর হিসাব করার জন্য সকলকে নির্দেশ দেওয়া হয়।

১৭৫২ সালের ২ সেপ্টেম্বর ইংল্যান্ডবাসী সবধরনের দাপ্তরিক কাজে ২ সেপ্টেম্বর ব্যবহার করে। আর এক রাতেই ১১ দিন পিছিয়ে দেওয়ার কারণে পরিশ্রান্ত ইংল্যান্ডবাসী ২ সেপ্টেম্বর রাতে ঘুমালেও তাদের ঘুম ভাঙে সরাসরি ১৪ সেপ্টেম্বরে! মাত্র এক রাতের ব্যবধানে ১১টি দিন হারিয়ে গেলো ইংল্যান্ডের ইতিহাস হতে।

১৭৫২ সালের ৩ হতে ১৩ সেপ্টেম্বর, এই দিনগুলোতে সত্যিই ইংল্যান্ডে কোন শিশুর অগমনী ধ্বনি বাতাসে প্রতিধ্বনিতই হয়নি! আগের বছর ৩ থেকে ১৩ সেপ্টেম্বর যাদের জন্ম হয়েছিল ওই বছর (১৭৫২ সাল) তাদের জন্মদিনের আনন্দ ছাড়াই বয়স এক বছর বেড়ে গিয়েছিল! অর্থাৎ তারা পরের বছর ১৭৫২ সালে ওই দিনগুলোতে কোনো জন্মদিন পালন করতে পারেননি।

Advertisements
Loading...