ব্রেকিং নিউজ: মীর কাসেম আলীর ফাঁসি বহাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একাত্তরে হত্যা-গণহত্যার দায়ে আলবদর বাহিনীর তৃতীয় শীর্ষনেতা মীর কাসেম আলীর ফাঁসি আপিল বিভাগ বহাল রেখেছে।

Mir Qasim Ali upholds death sentence

সেই সঙ্গে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে করা তার আপিল আবেদন আংশিক খারিজ করে দিয়েছেন সর্বোচ্চ আদালত। চট্টগ্রাম অঞ্চলে মানবতাবিরোধী অপরাধের এই হোতার বিরুদ্ধে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ৮ জনকে হত্যা-গণহত্যার দায় প্রমাণিত হওয়ায় তাকে সর্বোচ্চ দণ্ডাদেশ দেওয়া হয়েছে আপিল বিভাগের মামলার রায়ে।

আজ (মঙ্গলবার) সকালে দেশের এই শীর্ষ যুদ্ধাপরাধীর মানবতাবিরোধী অপরাধ মামলার সংক্ষিপ্ত আকারে চূড়ান্ত এই রায় দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৫ সদস্যের আপিল বেঞ্চ। বেঞ্চের অন্যান্য বিচারপতিরা হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার এবং বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান।
একাত্তরের মুক্তিযুদ্ধের শেষ পর্যায়ে এসে জামায়াতের ছাত্র সংগঠন ইসলামী ছাত্রসংঘের সাধারণ সম্পাদক হিসেবে পাকিস্তানী বাহিনীর সহযোগী কিলিং স্কোয়ার্ড আলবদর বাহিনীর সেসময় তৃতীয় শীর্ষনেতা ছিলেন জামায়াতের বর্তমান কর্মপরিষদ সদস্য মীর কাসেম আলী। সুপিরিয়র রেসপন্সিবিলিটি (ঊর্ধ্বতন নেতৃত্বের দায়) হিসেবে মুক্তিযুদ্ধে আলবদর বাহিনী এবং ছাত্রসংঘের অপরাধের দায়ও তাই বর্তায়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...