টরেন্টোর চেয়েও বেশি রাজধানী ঢাকার জীবনযাত্রার ব্যয়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কানাডার রাজধানী টরেন্টোর চেয়েও বেশি রাজধানী ঢাকার জীবনযাত্রার ব্যয়! অথচ এই দুই শহরের জীবনযাত্রার মান এবং নাগরিক সুযোগ-সুবিধার মধ্যে আকাশ পাতাল ফারাক রয়েছে।

Toronto & Dhaka more than cost

কানাডার রাজধানী টরেন্টো ও বাংলাদেশের রাজধানী ঢাকা এই দুই শহরের জীবনযাত্রার মান এবং নাগরিক সুযোগ-সুবিধার মধ্যে আকাশ পাতাল ফারাক থাকলেও রাজধানী ঢাকার জীবনযাত্রার ব্যয় কানাডার রাজধানী টরোন্টোর চেয়েও বেশি। দেশটির সচচেয়ে বড় শহর মন্ট্রিলের জীবনযাত্রার ব্যয় ঢাকা শহরের সমান!

বৃটেনের ‘দ্য ইকোনমিস্ট’ ম্যাগাজিন ২০১৫ সালে জীবনযাত্রার ব্যয়ের উপর ভিত্তি করে বিশ্বের যেসব শহরগুলোর তালিকা করেছে, তারমধ্যে ৭১ নম্বরে যৌথভাবে স্থান পেয়েছে ঢাকা এবং মন্ট্রিল।

Toronto & Dhaka more than cost-2

ইকোনমিস্টের গবেষণায় বলা হয়েছে, মেক্সিকো সিটি কিংবা ইস্তাম্বুলের মতো শহরগুলোর জীবনযাত্রার ব্যয়ও ঢাকার তুলনায় অনেক কম! এমনকি কানাডার সবচেয়ে বড় শহর এবং দেশটির রাজধানী টরোন্টোর জীবনযাত্রার খরচও ঢাকার চেয়ে কম। এই তালিকায় টরোন্টোর অবস্থান ঢাকার অনেক পরে (৮৮)।

বিশ্বের ১৩৩টি শহর নিয়ে ইকোনমিস্ট গবেষণায় ডলারের বিপরীতে স্থানীয় মুদ্রার অবস্থান, জীবনযাত্রার ব্যয়, বিজনেস ট্রাভেলারস এবং বিশেষজ্ঞদের মতামত নিয়েছেন। তালিকায় সিঙ্গাপুর সবচেয়ে ব্যয়বহুল শহরের স্বীকৃতি পেয়েছে।

Dhaka cityscape.
Dhaka cityscape.

অপরদিকে সবচেয়ে কম ব্যয়বহুল ১০টি শহরের মধ্যে চারটিই হলো ভারতের। শহরগুলো হচ্ছে ব্যাঙ্গুলুর, মুম্বাই, চেন্নাই ও দিল্লি। পাকিস্তানের করাচিকে বিশ্বের সপ্তম কম ব্যয়বহুল শহর হিসেবে বলা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...