দুর্লভ প্রজাতির চমৎকার এক পাখি মৌটুসি পাখি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ রবিবার, ২৭ মার্চ ২০১৬ খৃস্টাব্দ, ১৩ চৈত্র ১৪২২ বঙ্গাব্দ, ১৭ জমাদিউস সানি ১৪৩৭ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

bird purple rumped sunbird

যে ছবিটি দেখছেন সেটি বেগুনি গলা মৌটুসি পাখি। এই মৌটুসি পাখি বাংলাদেশের এক দুর্লভ প্রজাতির পাখি।

পুরুষ বেগুনি গলা মৌটুসি পাখিদের গলায় চকচকে বেগুনি গলাবন্ধ রয়েছে। এদের মাথায় চকচকে সবুজ টুপি। রোদের আলোতে এদের মাথা ও গলা চকচক করতে থাকে। বিশেষ করে বেগুনি গলা হতে যেনো গোলাপি-বেগুনি দ্যুতি ছড়াতে থাকে এই পাখিটি। এ পাখিটির নজরকাড়া সৌন্দর্য্য দেখলে যে কারও চোখ ধাঁধিয়ে যাবে তাতে কোনো সন্দেহ নেই। তবে মেয়ে পাখিরা দেখতে অনেকটা সাদামাটা।

এই পাখির ইংরেজি নাম: Purple-throated Sunbird বা Van Hasselt’s Sunbird। Nectariniidae এই পাখির বৈজ্ঞানিক নাম: Leptocoma sperta। বেগুনি-গলা মৌটুসির দেহের দৈর্ঘ্য মাত্র ১০ সেন্টিমিটার, যার মধ্যে ঠোঁটই প্রায় ১.৬ সেন্টিমিটার লম্বা। এই প্রজাতির পাখির স্ত্রী এবং পুরুষের চেহারায় কোনো মিল নেই। পুরুষটি প্রথম দর্শনে কালচে পাখি দেখায়। তবে রোদের আলোয় মাথার চাঁদি ধাতব সবুজ দেখায়। এই পাখির ঘাড়, পিঠ, ডানা এবং লেজ কালচে ধরনের। এদের চোখ বাদামি। দেহের পেছনটা এবং এর কোমর নীল। বুক এবং পেটের উপরটা লালচে আর তলপেট বাদামি রঙের হয়ে থাকে। স্ত্রী পাখিদের দেহের উপরটা জলপাই-বাদামি এবং নিচটা হালকা হলুদ বর্ণের। স্ত্রী-পুরুষ উভয়েরই সরু এবং সামনের দিকে বাঁকানো ঠোঁটটি কালো। এদের পা ও পায়ের পাতা কালো রঙের থাকে। সব মিলিয়ে পাখিটি দেখতে বড়ই চমৎকার। তবে আগের মতো এই পাখিটিকে আর দেখা যায় না। বিলুপ্ত হতে চলেছে এই সুন্দর পাখিটি।

তথ্য ও ছবি: bdenvironment.com এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...