১৮৪ বছর পর গোসল করার সুযোগ হয়েছে কচ্ছপ জনাথন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে প্রাণী পানিতেই থাকার কথা সে যদি এতো বছর পর গোসল করে তাহলে শুনতে কেমন লাগবে? তবে ঘটনাটি সত্যি। দীর্ঘ ১৮৪ বছর পর গোসল করার সুযোগ হয়েছে কচ্ছপ জনাথনের।

bathe Jonathan

আসলে ঘটনাটি এমন। আর তা হলো, রানী আসবেন তাই, ১৮৪ বছর পর গোসল করার সুযোগ হলো কচ্ছপ জনাথনের। সত্যিই ১৮৪ বছর পর গোসল করতে চলেছে এই কচ্ছপটি।

জনাথনের চিকিৎসক জো হলিনস জানান, উষ্ণমন্ডলীয় অঞ্চলের বিশেষ প্রজাতির কচ্ছপ হলো এই জনাথন। স্থলে জন্ম নেওয়া এই কচ্ছপ প্রজাতি পানিতে মোটেও বাঁচতে পারে না। তাই যতোদূর সম্ভব পানি এড়িয়ে চলে এই প্রজাতির কচ্ছপগুলো। আর তাই জনাথনেরও এর আগে কখনও গোসল করার কোনো রেকর্ড নেই। বৃষ্টির দিনে বিশেষ ব্যবস্থায় তৈরি খাঁচার ভেতরই থাকতো এই কচ্ছপটি।

দক্ষিণ আটলান্টিক মহাসাগরে নেপোলিয়ান বোনাপার্টের স্মৃতিজড়িত জনাথনের সেন্ট হেলেনা দ্বীপের বাসিন্দা জনাথনের বয়স ২৩৪ বছর। ৫০ বছর বয়সে এই সেন্ট হেলেনা দ্বীপে তাকে নিয়ে আসা হয়। এরপর পার হয়েছে ১৮৪ বছর।

ব্রিটেন কচ্ছপ জনাথনকে পেয়েছিল ইতালির সিসিলির শাসকের নিকট হতে ভ্যাট হিসেবে। তারপর হতে এখানেই এক চিড়িয়াখানায় রয়েছে সে। ভাবলেশহীন ওই চোখ দিয়ে এই কচ্ছপ জনাথন ২৮ জন ব্রিটিশ গভর্নরকে এই দ্বীপে আসতে দেখেছে!

কচ্ছপ জনাথনের জীবদ্দশায় মোট ৫১ জন প্রধানমন্ত্রী ব্রিটেনকে শাসন করেছেন। এতো রাজনৈতিক কর্মকাণ্ডের সাক্ষী হলো এই দীর্ঘ বয়সী কচ্ছপ জনাথন। তবে এতো অর্জনের পর এতো বয়স পার হলেও গোসল করা হয়ে ওঠেনি জনাথনের। এবার রানী আসার সুবাদে তার এই গোসলের সুযোগ হয়েছে। আর স্বাভাবিক কারণেই সংবাদ মাধ্যমের দৃষ্টিগোচরে সমর্থ হয়েছে এই দীর্ঘ বয়সী কচ্ছপ জনাথন। সবার দৃষ্টি এখন এই জনাথনের দিকেই!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...