সূর্যশিখা সরাসরি প্রাণীজগতে আঘাত হানবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সূর্য বিধ্বংসী এক অগ্নিশিখা তৈরি করতে পারে যেটি ভবিষ্যৎ পৃথিবীর জন্য ক্ষতিকারক হবে। বলা হয়েছে, সূর্যশিখা সরাসরি প্রাণীজগতে আঘাত হানবে!

direct Hit

নেচার কমিউনিকেশনে প্রকাশিত প্রবন্ধে এ তথ্য দিয়ে বলা হয়েছে, সূর্যশিখা সরাসরি প্রাণীজগতে আঘাত হানবে! খবরে বলা হয়, সৌরবিস্ফোরণ একটি খুব স্বাভাবিক ঘটনা। তবে এর অভিঘাত পৃথিবীপৃষ্ঠে আঘাত হানার জন্য এখন পর্যন্ত একেবারেই কম। গবেষণায় দেখা গেছে যে, সব কিছু বিশ্লেষণ করে মনে হচ্ছে ভবিষ্যতে এই বিস্ফোরণ চরম আকার ধারণ করার আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

খবরে আরও বলা হয়েছে, পৃথিবীপৃষ্ঠে ক্রমাগত আছড়ে পড়া সৌরবিস্ফোরণ কিংবা সোলার ফ্লেয়ার শক্তিকণা দিয়ে তৈরি। সূর্য হতে মহাশূন্যে ক্রমেই বিকিরিত হচ্ছে এই শক্তিকণাগুলি। যে কণাগুলি পৃথিবীপৃষ্ঠে আঘাত হেনে থাকে, তখন তা এই সবুজ গ্রহের চৌম্বক ক্ষেত্রের সঙ্গে মুখোমুখি হয়।

প্রকাশিত খবরে আরও বলা হয়, সৌরবিস্ফোরণের সঙ্গে পৃথিবীপৃষ্ঠের চৌম্বকক্ষেত্রের সংঘর্ষে চমৎকার এক মেরুপ্রভা তৈরি হয়। ভবিষ্যতে যদি কখনও সৌরবিস্ফোরণের সময় অতিরিক্ত উত্তপ্ত প্লাজমার স্রোত পৃথিবীপৃষ্ঠে এসে পড়ে, তাহলে একটা পর্যায়ের পর সত্যিই তা পৃথিবীর জন্য সত্যিই ক্ষতিকারক হতে পারে। এতে করে পৃথিবীর যোগাযোগ ব্যবস্থা এবং মহাকাশ গবেষণার উপর সবচেয়ে বেশি প্রভাব পড়তে পারে। অতিরিক্ত সৌরবিস্ফোরণ সরাসরি প্রাণীজগতের উপর আঘাত হানতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...