মোবাইলে চার্জ দেওয়ার ক্ষেত্রে যে সতর্কতা নেওয়া জরুরি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘরে ঘরে এখন স্মার্টফোন। আর এই স্মার্টফোনের ব্যবহার এতোটা বেড়েছে যে, ক্ষণে ক্ষণে এটির চার্জ দেওয়ার প্রয়োজন পড়ে। মোবাইলে চার্জ দেওয়ার ক্ষেত্রে কিছু সতর্কতা নেওয়া অত্যন্ত জরুরি।

alert will take charge

মোবাইলে চার্জ দেওয়ার বিষয়টি যতোই সহজ মনে হোক না কেনো একটু অসাবধানতার কারণে নষ্ট হয়ে যেতে পারে আপনার সাধের স্মার্টফোনটি।

সারাদিন কর্মস্থল থেকে ফিরে রাতে দেখলেন আপনার মোবাইলে চার্জ একদম শেষ। আপনি দেখলেন রাতের বেলায় বিশেষ প্রয়োজন নেই যে কারণে আপনি চার্জ দিলেন না।

আপনি চার্জ দিলেন রাতে। অর্থাৎ ঘুমাতে যাওয়ার পূর্বে চার্জে বসিয়ে বালিশের তলায় রেখে আপনি নিশ্চিন্তে ঘুমিয়ে পড়লেন। আপনার এমন খামখেয়ালির কারণে কতো বড় দুর্ঘটনা ঘটতে পারবেন তা হয়তো চিন্তাও করেননি। সকালে ঘুম ভেঙে উঠে এবার যা দেখবেন তা আপনার মোটেও ভালো লাগবে না।

চার্জ দেওয়ায় কী এমন ঘটবে?

# বালিশের নীচে রেখে চার্জ দেওয়ার কারণে চার্জ হওয়ার পর মোবাইলটি অতিরিক্ত গরম হয়ে ফেটে যেতে পারে।
# বালিশের নীচে রাখার কারণে আগুন ধরে জ্বলে যেতে পারে বালিশও। এই আগুন হতে ঘটতে পারে বড় কোনো দুর্ঘটনাও। সে কারণে মোবাইল কখনও বালিশের তলায় রেখে চার্জ দেওয়া যাবে না।
# ব্যাটারি পুরোপুরি ডেড না হওয়া পর্যন্ত যখন তখন চার্জে বসিয়ে দেওয়াও ঠিক নয়। কারণ তাতেও ঘটতে পারে এমন দুর্ঘটনা।
# প্রয়োজনের অতিরিক্ত সময় মোবাইল ফোনটি চার্জ দেওয়া মোটেও উচিত নয়। যদিও বর্তমান সময়ের স্মার্টফোনগুলো সেভাবেই তৈরি করা হয়েছে। চার্জ হয়ে গেলে আপনা-আপনি চার্জ অফ হয়ে যায়।

আপনার মোবাইল ফোনটি দীর্ঘস্থায়ী ও নানা রকম দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে উপরোক্ত বিষয়গুলো আপনাকে খেয়াল রাখতে হবে। তাতে করে যেমন আপনি দুর্ঘনার হাত থেকে বাঁচতে পারবেন তেমনি আপনার মোবাইলের ব্যাটারিটিও হবে দীর্ঘস্থায়ী।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...