খ্যাতিমান নির্মাতা শহীদুল ইসলাম খোকনের ইন্তেকাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের খ্যাতিমান নির্মাতা শহীদুল ইসলাম খোকন আজ (সোমবার) ইন্তেকাল করেছেন। তিনি রাজধানীর উত্তরার একটি হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি….রাজিউন)।

Shahidul Islam Khokon died

গুণী এই চলচ্চিত্র নির্মাতা শহীদুল ইসলাম খোকন দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। তাঁকে কৃত্রিম উপায়ে শ্বাস-প্রশ্বাস দিয়ে বাঁচিয়ে রাখা হয়। তিনি মুখগহ্‌বরের মোটর নিউরন ডিজিসে (এএলএস) আক্রান্ত হয়েছিলেন।

শহীদুল ইসলাম খোকন উন্নত চিকিৎসার জন্য ২০১৪ সালে যুক্তরাষ্ট্রে নেওয়া হয়েছিল। এই রোগের চিকিৎসা নেই বলে নিউইয়র্কের বেলভিউ হাসপাতালের চিকিৎসকরা তাঁকে দেশে ফেরত পাঠিয়ে দেন।

ব্যক্তিগত জীবনে তিন সন্তানের জনক শহীদুল ইসলাম খোকন বাংলাদেশী চলচ্চিত্রের অন্যতম গুণী এবং মেধাবী নির্মাতা ছিলেন। পরিচালনার পাশাপাশি বিভিন্ন সময় অভিনয় করলেও চলচ্চিত্র নির্মাণই ছিল তাঁর বেশি পছন্দ। কাজের মধ্যদিয়ে তার প্রমাণও রেখে গেছেন গুণি এই নির্মাতা।

অভিনেতা ও প্রযোজক মাসুদ পারভেজের (সোহেল রানা) সহকারী হিসেবে খোকন চলচ্চিত্র যাত্রা শুরু হয়েছিল। দীর্ঘ ১০ বছর ধরে তিনি সোহেল রানার সহকারী হিসেবে কাজ করেছেন।

শহীদুল ইসলাম খোকন তাঁর পরিচালনার অধ্যায় শুরু করেন ‘রক্তের বন্দী’ চলচ্চিত্রের মাধ্যমে। তবে এই ছবিটি ব্যবসায়িকভাবে সফলতা পায়নি। খোকনের পরিচালনায় নির্মিত দ্বিতীয় ছবিটিও ব্যবসায়িকভাবে ব্যর্থ হয়। পরে রুবেলকে নিয়ে তিনি তৈরি করেন ‘লড়াকু’। এই ছবিটি ব্যবসায়িক সফলতা পায়। তারপর থেকে তাঁকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...