এবার ৫৭ জিবিপিএস গতির ইন্টারনেট আসছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তি ক্রমেই এগিয়ে চলেছে দুর্বার গতিতে। ২জি, ৩জি থেকে শুরু করে লাগামহীন গতির ইন্টারনেটের আগমন ঘটছে। এবার ৫৭ জিবিপিএস গতির ইন্টারনেট আসছে- এমন খবর ছড়িয়ে পড়েছে।

57 Gbps speed Internet

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, গবেষকরা প্রথমবারের মতো ফাইবার অপটিক কেবলের মাধ্যমে ৫৭ জিবিপিএস গতিতে ইন্টারনেট ডাটা প্রেরণ করা সম্ভব হয়েছে। এটিকে মাইল ফলক হিসেবে দেখা হচ্ছে।

কারণ হলো, ফাইবার অপটিক কেবলের মাধ্যমে এর পূর্বে এতো বিপুল পরিমাণ ডাটা প্রেরণ করা সম্ভব হয়নি। ইউনিভার্সিটি ইল্লিনয়েস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই গবেষণাটি পরিচালনা করেছেন।

গবেষকরা জানিয়েছেন, কোনো ধরনের ত্রুটি ছাড়াই এই প্রথম ৫৭ জিবিপিএস ডাটা ফাইবার অপটিক কেবলের মাধ্যমে প্রেরণ করা সম্ভব হলো। এটি অবশ্যই একটি রেকর্ড।

গবেষকরা বলেছেন, কক্ষ তাপমাত্রায় তারা এই বিপুল পরিমাণ ডাটা প্রেরণ করতে সক্ষম হন। এজন্য কেনো শীতলীকরণ যন্ত্রও ব্যবহার করা হয়নি। এমনকি তাপমাত্রা যখন ১৮৫ ডিগ্রি ফারেনহাইট ছিল, সে সময়ও ফাইবার অপটিক্যাল কেবলের মাধ্যমে ৫০ জিবিপিএস গতিতে ডাটা প্রেরণ করা গিয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, তাদের এই সফলতার কারণে টনকে টন তথ্য ডাটা সেন্টার, এয়ারক্র্যাফট কিংবা অন্যস্থানে প্রেরণ করা সম্ভব হবে। যে কারণে ফোরজি মানের ভিডিও স্ট্রিমিং হবে একেবারে চোখের পলকেই! এই গবেষণার ফলে বিজ্ঞানীরা আশার আলো দেখছেন। ইন্টারনেট জগতে আরও প্রভূত উন্নতি ঘটবে এমনটিই আশা করছেন গবেষকরা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...