এবার নারীরা ব্যবহার করবেন পুরুষদের টয়লেট!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার নারীরা ব্যবহার করবেন পুরুষদের টয়লেট! সত্যিই এমন কথা শুনে আপনি আশ্চর্য হতে পারেন। বিশেষ করে আমাদের মতো রক্ষণশীল দেশে তো এমন কথা শোনাও পাপ! এতে একটু মারপ্যাচ রয়েছে।

Toilet & women

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যে দু’সপ্তাহ পূর্বে ‘পাবলিক ফেসিলিটিস্ প্রিভেসি অ্যান্ড সিকিউরিটি অ্যাক্ট’নামে বির্তকিত একটি আইন পাশ করা হয়েছে। সংক্ষেপে এর নাম দেওয়া হয়েছে ‘টয়লেট আইন’।
এই আইনে বলা হয়েছে, বিশেষভাবে যারা লিঙ্গান্তর করেছেন তাদের টয়লেট ব্যবহারের ক্ষেত্রে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। জন্ম সনদে তাদের যে লিঙ্গ লেখা রয়েছে তারা কেবলমাত্র সেই লিঙ্গের জন্য নির্ধারিত টয়লেটই ব্যবহার করতে পারবেন।

অর্থাৎ জন্মের সময় যে নারী ছিল, সে পরবর্তীকালে লিঙ্গ বদলে পুরুষ হলেও তাকে ব্যবহার করতে হবে নারীদের টয়লেটই! আবার জন্মের সময় যারা পুরুষ ছিলেন তাদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। এই আইনে অবশ্য সমকামীদেরও বৈষম্যের শিকার করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। তাদের বক্তব্য, সমকামীদের সুযোগ সুবিধা সংক্রান্ত কোনো বিধি এই আইনের কারণে নাকি পাশ করা যাবে না।

এদিকে নর্থ ক্যারোলিনার এই আইন যুক্তরাষ্ট্রের সব নাগরিকের জন্য সমান অধিকারের পরিপন্থী ও মানবাধিকারের লংঘন বলে বিভিন্ন রাজ্যে মানুষ বিক্ষোভ প্রদর্শন শুরু হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...