আপনার স্মার্টফোনটি কী আসল? কীভাবে বুঝবেন জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগের সঙ্গে তাল মেলাতে গিয়ে এখন সবার হাতেই রয়েছে স্মার্টফোন। এতোসব কোম্পানির স্মার্টফোনগুলো কী আসল? কীভাবে বুঝবেন জেনে নিন।

What was your smartphone original

প্রতিটি জিনিসের হুবহু নকল কপি যে কোনো সময় পাওয়া যাবে সেটি বলা যায় স্বাভাবিক। কিছু অসাধু ব্যবসায়িরা এইসব নকল পণ্যগুলো আসল বলে বিক্রি করে থাকে। অতিরিক্ত মুনাফার লোভে মানুষদের ঠকানো হচ্ছে।

আপনার সাধের স্মার্টফোনটি ক্রয়ের পর যদি জানতে পারেন সেটি আসল নয় নকল তাহলে কেমন লাগবে আপনার?

তবে কেনার আগেই যাচাই করে নেওয়া ভালো যে ডিভাইসটি আপনি কিনছেন সেটি আসল কি না সেটি দেখা জরুরি। তবে যারা ইতিমধ্যে কিনে ফেলেছেন তারাও এখন অল্প সময়ের মধ্যে পরীক্ষা করে দেখতে পারেন আপনি নকল স্মার্টফোন নিয়ে ঘুরছেন না কি আসল?

আসল নকল জানতে হলে প্রথমে আপনার হাতে থাকা মোবাইলটির IMEI number জেনে নিন। IME নাম্বার দিয়েই মোবাইলের যাবতীয় তথ্য দেখে নেওয়া যাবে খুব অনায়াসে। তবে এই নাম্বার দেওয়ার পর যদি মোবাইলের সকল তথ্য না পাওয়া যায় তাহলে বুঝে নিতে হবে যে আপনার মোবাইল ফোনটি অরিজিনাল নয়, অর্থাৎ নকল।

IME নাম্বার জানতে হলে প্রথমেই আপনার মোবাইল ফোনটি হতে *#06# লিখে ডায়াল করুন। ডায়াল করার পর ১৫ সংখার একটি IME নাম্বার চলে আসবে আপনার সেটের মনিটরে। এরপর মোবাইলটি আসল না নকল সেটি জানতে হলে (http://www.imei.info/?imei=) এই লিংকে প্রবেশ করে বক্সে যে ফাঁকা জায়গা দেখবেন সেখানে (আগের পাওয়া) ১৫ সংখ্যা বসিয়ে পাশে check লিখা শব্দটি ক্লিক করুন। এতে করে বের হয়ে আসবে আপনার মোবাইলের সকল তথ্য। তবে না এলে আপনাকে বুঝে নিতে হবে আপনি প্রতারণার শিকার হয়েছেন! অর্থাৎ আপনার মোবাইল ফোনটি নকল কোনো কোম্পানির।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...