স্মার্টফোনের ব্যাটারির শক্তি বাঁচাতে করণীয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের প্রায়ই স্মার্টফোনের ফুরিয়ে যাওয়া ব্যাটারি নিয়ে বিড়ম্বনার শিকার হতে হয়। বিশেষ করে থ্রি জি ইন্টারনেটে ব্রাউজ করে কিংবা স্ট্রিমিং মিউজিক দেখার পর ব্যাটারির শক্তি শেষ হয়ে যায়। স্মার্টফোনের ব্যাটারির শক্তি বাঁচাতে করণীয় জেনে নিন।

Smartphone to save battery power

মূলত আইফোনের ব্যাটারির শক্তি বৃদ্ধিতে টিপস হলেও এই পরামর্শ অন্যান্য মোবাইলের ক্ষেত্রেও এই পরামর্শ প্রযোজ্য হবে।

# ব্লুটুথ বন্ধ করেছেন কিনা দেখেনিন। বন্ধ না হলে বন্ধ রাখুন। কোনো তারবিহীন হেডফোন কিংবা স্পিকারের সঙ্গে সংযোগ থাকলে ব্যাটারি দ্রুত ফুরিয়ে যায়। তাই গান না শুনলে ব্লুটুথ অবশ্য বন্ধ রাখতে হবে।

# মোবাইলের ওয়ালপেপার হিসাবে কোনো লাইভ ফটো কিংবা গতিশীল কোনো ওয়ালপেপার ব্যবহার না করায় ভালো। কারণ পর্দায় এ রকম ছবি অনেক ব্যাটারি শক্তি অপচয় করে।

# আলোতে ছবি তোলার সময় ক্যামেরার ফ্ল্যাশটি ব্যবহার থেকে বিরত থাকুন। তা ছাড়া এমনিতেও ফ্ল্যাশ না জ্বালানো ভালো। কারণ এতে অনেক শক্তি অপচয় হয়।

Smartphone to save battery power-2

# আপনার মোবাইলের পুশ নোটিফিকেশনটি বন্ধ করে দিন। যেমন ইন্সটাগ্রাম ও টুইটারের নোটিফিকেশন অফ করে রাখুন। ব্যাটারির শক্তি বাঁচাতে এটি একটি কার্যকর পদ্ধতি। আইফোনের ক্ষেত্রে সেটিংস হতে নোটিফিকেশনে গিয়ে প্রতিটি অ্যাপ বেছে তাদের নোটিফিকেশন বন্ধ করে দিতে হবে।

# নোটিফিকেশনের মতোই ই-মেইল পুশ যথেষ্ট ব্যাটারি শক্তি খরচ করে। তাই সেটিংস হতে মেইলে গিয়ে পুশ টগল অফ করুন।

# পর্দার ব্রাইটনেস অবশ্যই কমিয়ে রাখুন। বা এটিকে অটোমেটিক অপশনে সেটিং করে দিন। সেটিংস অপসনে গিয়ে অটো-ব্রাইটনেসকে অটো করে দিন। আইফোনের ক্ষেত্রে স্ক্রিণের নিচে হতে ওপরের দিকে সুইপ করুন।

# ওয়াই-ফাই কানেকশন ফোনের ব্যাটারি শেষ করতে পারে। এটি খোলা থাকলে ক্রমাগত তা আশপাশের ওয়াই-ফাই সংযোগ সার্চ করতেই থাকে। ইন্টারনেট ব্যবহার না করলে ওয়াই-ফাই বন্ধ রাখুন।

# আপনার মোবাইলের ব্যাটারি প্রায় শেষ হয়ে আসলে এয়ারপ্লেন মোড সিলেক্ট করে নিন। এতে করে কোনো কল, টেক্সট ম্যাসেজ কিংবা ইন্টারনেট সেবা ব্যবহার হবে না। কিন্তু ব্যাটারি খুব কম খরচ হতে থাকবে। জরুরি প্রয়োজন আপনার মোবাইল ফোনটি ব্যবহার করতে পারবেন।

উপরোক্ত বিষয়গুলো খেয়াল রাখলে আপনার মোবাইলের ব্যাটারি শক্তি অপচয় রোধ হবে। এতে করে আপনার মোবাইলটি জরুরি প্রয়োজনের সময় ব্যবহার করতে পারবেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...