গাছে পানি দিলে কিংবা গাড়ি ধুলেই জরিমানা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ব্যতিক্রমি এক নির্দেশনা এসেছে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে। সেখানে গাছে পানি দিলে কিংবা গাড়ি ধুলেই জরিমানা গুণতে হবে! এমন আদেশ শুনে সবাই হতবাক!

tree or car water & fine

গাছ আমাদের প্রাণ শক্তি। তাই গাছ লাগানো কিংবা তার পরিসেবার জন্য আমরা নানা পদক্ষেপ নিয়ে থাকি। আমাদের অনেকের বাড়িতেই বাগান রয়েছে। সকালে ঘুম হতে উঠে বাগানে পানি দেওয়া অনেকের রোজকার কাজ হিসেবে পরিগণিত হয়ে থাকে। তবে এখন থেকে ভারতের চন্ডিগড়ের কোনো বাসিন্দা যদি ভুলেও গাছে পানি দেন, তাহলে তাকে জরিমানা গুণতে হবে!

শুধু তাই নয়, এই অপরাধে বাড়ির পানির সংযোগও কেটে দেওয়া হতে পারে। পানির অপচয় রোধ করতে স্থানীয় প্রশাসন এমন সিদ্ধান্ত নিয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

সম্প্রতি স্থানীয় প্রশাসনের তরফ হতে এক বিবৃতিতে বলা হয়েছে, বাসিন্দাদের যদি কাওকে সকাল সাড়ে ৫ টা হতে সাড়ে ৮টার মধ্যে গাছে পানি দেওয়া কিংবা গাড়ি ধোয়ার কাজ করতে দেখা যায়, তাহলে প্রথমেই তার দু’হাজার টাকা জরিমানা গুণতে হবে। একই অভিযোগের পুনরাবৃত্তি ঘটলে অভিযুক্তের বাড়ির পানির সংযোগও বিচ্ছিন্ন করা হতে পারে বলে সাবধান করা হয়েছে।

চণ্ডীগড় পুরসভার জনৈক আধিকারিক বলেছেন, ‘১৫ এপ্রিল হতে আগামী ৩০ জুন আমাদের কর্মীদের ১৮টি টিম শহরের বিভিন্ন প্রান্তে পরিদর্শন করবে পানির অপচয় হচ্ছে কি না তা দেখার জন্য। আশা করছি এইভাবে আমরা পানির অপচয় বন্ধ করার পাশাপাশি মানুষকে সচেতনও করে তুলতে সমর্থ হবো।’

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...