দেড় শত বছর আগের কোহিনূর ভারতে ফিরিয়ে আনার উদ্যোগ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেড় শত বছর আগে ব্রিটেনকে উপহার হিসেবে দেওয়া বিখ্যাত কোহিনূর হীরা ভারত আবার ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে। দেশটির সংস্কৃতি মন্ত্রণালয় বলেছে, কোহিনূর ফিরিয়ে আনতে সরকারের পক্ষ হতে সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

Kohinoor to India to bring back initiative

গত সোমবার ভারতের সুপ্রিম কোর্টে কোহিনূর হীরা ফেরত আনা সম্পর্কিত এক মামলার শুননি অনুষ্ঠিত হয়। ওই শুনানিতে কেন্দ্রীয় সরকারের পক্ষে আইনজীবী রণজিৎ কুমার আদালতকে জানান যে, এটি চুরি হয়নি কিংবা ছিনিয়ে নেওয়া হয়নি। শিখযুদ্ধে সহায়তার জন্য মহারাজা রণজিৎ সিং ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে কোহিনূর হীরা উপহার দিয়েছিলেন। যে কারণে এর দাবি করতে পারে না ভারত।

এ বিষয়ে ব্যাপক সমালোচনার মুখে গত মঙ্গলবার ভারতের সংস্কৃতি মন্ত্রণালয় হতে দেওয়া এক বিবৃতিতে বলা হয় যে, ‘আইনজীবী রণজিৎ কুমারের যে বক্তব্য গণমাধ্যমে প্রকাশিত হয়েছে, তাতে সরকারের মতামত প্রতিফলিত হয়নি। বন্ধুত্বপূর্ণ উপায়ে কোহিনূর ফিরিয়ে আনতে সরকার সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রেখেছে।’

উল্লেখ্য, ১৮৪৯ সালে ভারত হতে কোহিনূর হীরাটি নিয়ে যায় ব্রিটেন। শুধু কোহিনূরই নয়, মহীশূরের তৎকালীন শাসক টিপু সুলতানের তলোয়ার এবং আংটিসহ অনেক ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ও মূল্যবান বস্তু ভারত হতে নিয়ে যায় ইস্ট ইন্ডিয়া কোম্পানি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...