আজ রাতের আকাশে দেখা যাবে সবুজ চাঁদ! আসলেও কী তাই?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট্ট একটি নিউজ ফেসবুকসহ সোস্যাল মিডিয়াগুলোতে আলোড়ন তুলেছে। আর তা হলো ২০১৬ সালের ২০ এপ্রিল বা ২৯ মে রাতে নাকি সবুজ চাঁদ দেখা যাবে! আসলেও কী তাই?

This can be seen in night sky green moon

ওই খবরে বলা হয়, ২০১৬ সালের ২০ এপ্রিল বা ২৯ মে রাতে পৃথিবীর অধিবাসীরা স্বাক্ষী হবেন এক বিরল ঘটনার। যে ঘটনা পৃথিবীতে ঘটেছিল বহু বছর আগে। মানবজাতির পূর্বপুরুষরা স্বাক্ষী হয়েছিল সেই অদ্ভুত ঘটনাটির। পূর্বের ন্যায় এবারও ২০১৬ সালের ২০ এপ্রিল বা ২৯ মে রাতে পৃথিবীর আকাশে যে চাঁদ উঠবে তা নাকি সবুজ রঙে সেজে। জি হ্যাঁ! আকাশে নাকি সবুজ রঙ -এর চাঁদ দেখা যাবে ২০ তারিখে অথবা ২৯ মে রাতে। ঘটনাটি আসলে সত্য কিনা তা যাচাই করা সম্ভব হয়নি। এটি আসলেও গুজব কিনা সেটি দেখার বিষয়। যদিও ২০ এপ্রিলের রাতের অনেকটাই পেরিয়ে গেছে। যদি আজ বিষয়টি না দেখা যায় তাহলে আগামী ২৯ মে হয়তো দেখা যেতে পারে। ১৮৪৭ সালে নাকি একবার সবুজ চাঁদ দেখা গিয়েছিল।

খবরে বলা হয়েছে, মহাকাশ বিজ্ঞানীদের মতে, ‘একটা সময় পর পর সৌরজগতের গ্রহ, গ্রহানুসহ, সকল বস্তুর কক্ষপথের এলাইনমেন্ট নাকি পরিবর্তিত হয় ভবিষ্যতের জন্য। এই প্রতিক্রিয়ার কারণে মহাকাশের পদার্থসমূহের মধ্যে বিক্রিয়ায় মহাকাশে নানা অদ্ভুত আচরণ লক্ষ্য করা যায়। সেরকমইই একটি ঘটনা হলো এই চাঁদের রঙ সবুজ হয়ে যাওয়া।’

তবে এ বিষয়ের সত্যতা সম্পর্কে কিছুই জানা যায়নি।

Advertisements
Loading...