অবাক করা এক জীবাশ্ম উদ্ধার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাগৈতিহাসিক যুগের প্রাণী কিংবা উদ্ভিদ পাথরে পরিণত হয়েছে এমন অবাক করা এক জীবাশ্ম উদ্ধার করা হয়েছে! সম্প্রতি মধ্য তাইওয়ানের তাইচুং এলাকার একটি কবর হতে উদ্ধার হয়েছে ৪৮টি মানুষের হাড়।

A stunning save fossil

এবার যে জীবাশ্মটি আবিষ্কৃত হয়েছে তাতে পুরাতত্ত্ববিদরা নিজেরাই হতবাক হয়েছেন। সম্প্রতি মধ্য তাইওয়ানের তাইচুং এলাকার একটি কবর হতে উদ্ধার হয়েছে ৪৮টি মানুষের হাড়। এইসব হাড়ের সঙ্গে এমন একটি জীবাশ্ম পাওয়া যায় যা দেখে রীতিমতো অবাক হতে হয়েছে পুরাতত্ত্ববিদদের।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, এক মা তার সন্তানকে বুকে জড়িয়ে ধরে রয়েছে এমনই এক জীবাশ্ম উদ্ধার করা হয়েছে। শুধু সন্তানকে বুকে জড়িয়েই রাখেননি, আশ্চর্যের বিষয় হলো সন্তানের দিকে তাকিয়েও রয়েছেন ওই জীবাশ্ম-মা!

তাইওয়ানের ন্যাশনাল মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রির কিউরেটর চু উই লি বলেছেন, ‘কার্বন ডেটিং’ পদ্ধতির মাধ্যমে জীবাশ্মটির বয়স জানা সম্ভব হয়েছে। জীবাশ্মটি এখনও পর্যন্ত উদ্ধার হওয়া তাইওয়ানের সবচেয়ে প্রাচীন জীবাশ্ম হিসেবে বিবেচিত হচ্ছে। জীবাশ্মটির বয়স ৪ হাজার ৮শ’ বছর। ২০১৪ সালে শুরু হয় এর খননকার্য। বছর দু’য়েক পর সম্প্রতি উদ্ধার হয়েছে এই জীবাশ্মটি।

Advertisements
Loading...