মোবাইল চার্জ করতে প্রয়োজন ১ ফোঁটা প্রসাব!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন কথা আগে কখনও আমরা শুনিনি। এমনই একটি খবর সকলকে চমকে দিয়েছে। আর তা হলো মোবাইল চার্জ করতে প্রয়োজন মাত্র ১ ফোঁটা প্রসাব!

charge mobile & urine

যতো দিন গড়াচ্ছে ততোই বিজ্ঞানীদের গবেষণার ফর্দিও যেনো বিস্তার লাভ করছে। আবিষ্কার ঘটছে নানা ধরনের প্রযুক্তির। এবার এমনই এক আবিষ্কার সভ্য সমাজের সকলকেই যেনো চমকে দিয়েছে। যেন শেষ নেই।

মনে করুন আপনি রাস্তায় বেরিয়ে হামেশাই আমাদের সমস্যায় পড়তে হয় মোবাইল নিয়ে। কারণ কথা বলতে বলতে শেষ হয়ে যায় ব্যাটারির চার্জ। তখন নিজের ওপর রাগ করা ছাড়া আর কিছুই করার থাকেনা।

তবে এখন থেকে আর এমন সমস্যায় পড়তে হবে না। মাত্র কয়েক মিনিটেই চালু হয়ে যাবে সুইচ অফ হওয়া আপনার মোবাইল ফোনটি! শুধু ফোনের উপর আপনাকে ঢেলে দিতে হবে এক ফোঁটা হিসি (প্রস্রাব)!

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, গবেষকরা এমনই এক ব্যাটারি আবিষ্কার করেছেন, ‌যা প্রস্রাব হতে বিদ্যুৎ তৈরি করতে পারবে। এই ব্যাটারি তৈরি করতে খরচ পড়বে বাংলাদেশী টাকায় মাত্র ২০০ টাকার মতো!

জানা গেছে, এক স্কয়ার ইঞ্চি মাপের এই ব্যাটারির ভিতরে এমন একটি ব্যাকটেরিয়া ‌রয়েছে, যা প্রস্রাবে মিশে থাকা জৈব পদার্থ হতে বিদ্যুৎ তৈরি করতে সক্ষম।

গবেষকদের ভাষায়, একটি মোবাইল ফোন চালানোর জন্য মাত্র একটি ব্যাটারিই যথেষ্ট। ব্রিটেনের ইউনিভার্সিটি অফ বার্থ, কুইন মেরি ইউনিভার্সিটির এবং ব্রিস্টল বায়ো এনার্জি সেন্টারের ‌যৌথ গবেষণায় তৈরি করা হয়েছে এই অভিনব ব্যাটারিটি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...