৯ মে বুধের সূর্যভ্রমণ প্রত্যক্ষ করা যাবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এ বছরের শুরু হতেই সৌরজগতের বেশ কিছু বিরল দৃশ্যের সাক্ষী হয়েছে বিশ্ব। তবে আসছে আরও এক বিরল ঘটনা। যেটি নিশ্চয়ই আপনি মিস করতে চাইবেন না। ৯ মে বুধের সূর্যভ্রমণ প্রত্যক্ষ করা যাবে!

Mercury Sun Tour on May 9

বছরের শুরু থেকেই সৌরজগতের বেশ কিছু বিরল দৃশ্যের অবতারণা ঘটে। ‘রেড সুপার মুন’, ‘মিনি মুন’সহ বেশ কয়েকদিন আগে দেখা গিয়েছিল সূর্যের চারিদিকে এক বিরল রামধনু বলয়ও।

আমরা জানি সৌরজগতের সবথেকে ছোট গ্রহ হলো এই বুধ। এই ছোট্ট গ্রহটি সূর্যের এক প্রান্ত হতে অন্য প্রান্তে অতিক্রম করবে আগামীকাল ৯ মে। এই দৃশ্য দেখবে গোটা বিশ্ব।

৮ লাখ ৬৫ হাজার মাইল দৈর্ঘ্যের সূর্যের বিশাল ব্যাস অতিক্রম করার সময় এই গ্রহ বুধকে দেখতে লাগবে সূর্যের গায়ে একটা ছোট্ট বিউটি স্পটের মতোই। গোটা এমন ঘটনা চলবে প্রায় ৪ ঘণ্টা ধরে। প্রায় সারা বিশ্ব হতেই দেখা যাবে বুধের এই সূর্য ভ্রমণ।

কীভাবে দেখবেন সূর্য ভ্রমণ?

বুধ যেহেতু সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহ, তাই খালি চোখে এই দৃশ্য দেো যাবে না। এই দৃশ্য দেখতে দূরবীন কিংবা টেলিস্কোপের সাহায্য নিন। কখনই খালি চোখে সূর্যের দিকে আপনি তাকাবেন না। তবে ৯ মে যদি এই দৃশ্য আপনি মিস করেন, তাহলে আপনাকে অপেক্ষা করতে হবে ২০১৯ পর্যন্ত। কারণ এই দৃশ্য আবারও দেখা যাবে ২০১৯ সালের ১১ নভেম্বর।

Advertisements
Loading...