তিন বছরের শিশুর অভিনব কাজ দেখুন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সকলকে বিস্মিত করেছে ব্রিটেনের মাত্র তিন বছর বয়সী এক শিশু। এই শিশু তার এলাকার লোকজনকে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালাতে উৎসাহিত করেছে।

See you fancy three-year-old child

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, এই মেয়ে-শিশুটির নাম মাটিল্ডা রাসবি। মাত্র তিন বছর বয়সি ছোট্ট এই মেয়েটি রাস্তা হতে ময়লা তুলে নিচ্ছে এরকম ছবি তার পরিবারের পক্ষ থেকে সোশাল মিডিয়ায় পোস্ট করার পর তার নর্থ টাইনসাইড কাউন্সিল কর্তৃপক্ষ এলাকায় ডাস্টবিনের সংখ্যা বাড়িয়ে দিয়েছে।

এরপর এলাকাবাসীরাও রাস্তায় নেমে ওই শিশুটির রাস্তা পরিস্কার অভিযানে যোগ দিয়েছেন। স্থানীয় একজন বাসিন্দা বলেন, কখনও কখনও শিশুরা এমন কিছু কাজ করে ফেলে যা আমাদেরকে অর্থাৎ বড়দের সচেতন করে তোলে। একসময় মনে হলো আমাদেরও ঘর হতে বেরিয়ে আসা উচিত। রাস্তায় ফেলা ময়লা আবর্জনা দেখে সত্যিই আমরা বিব্রতও হলাম।

ওই শিশু মাটিল্ডার মা ফ্রাঙ্কি রাসবি বলেছেন, তিনি তার কন্যাকে শিখিয়েছেন যেখানে সেখানে ময়লা ফেলা মোটেও ঠিক না। তারপরও সে যখন রাস্তায় প্রচুর ময়লা দেখতো তখন সে বুঝে উঠতে পারতো না যে এসব কিভাবে আসছে। পরে কাউন্সিল ডাস্টবিনের সংখ্যা বাড়ালো, ময়লা কুড়ানোর লোকজন নিয়োগ করলো এবং তারপরেই আসলো এই পরিচ্ছন্নতা অভিযানের বিষয়টি।

মাটিল্ডার পিতা জেইক রাসবি বলেছেন, ভালো কিছু করতে পারা খুবই আনন্দের বিষয়। একইসঙ্গে তার মতো ছোট্ট একটি শিশুকে যে এরকম একটা কাজ করতে হচ্ছে সেটা একটি লজ্জারও বটে। তার বয়স মাত্র তিন বছর। সেও জানে যে রাস্তাঘাটে ময়লা ফেলা ঠিক নয়। অথচ আমাদের মতো বড়োরাও সেটি বুঝতে পারছে না!

Advertisements
Loading...