যুক্তরাষ্ট্রে মুসলমান প্রবেশে নিষেধাজ্ঞা প্রশ্নে নমনীয় হচ্ছেন ট্রাম্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রে মুসলমান প্রবেশে নিষেধাজ্ঞা প্রশ্নে নমনীয় হচ্ছেন দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

Trump & Muslims embargo

যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারির বিষয়ে নিজের অবস্থান কিছুটা নমনীয় করেছেন দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প।

লন্ডনের নবনির্বাচিত মেয়র সাদিক খানের প্রসঙ্গ টেনে বার্তা সংস্থা ফক্স নিউজের এক প্রশ্নের জবাবে ট্রাম্প তাঁর অবস্থান পরিবর্তনের মনোভাবের কথা জানান। ট্রাম্প বলেন, ‘নিষেধাজ্ঞার বিষয়টি প্রকৃতপক্ষে শুধু একটি প্রস্তাব ছিল।’

বিবিসির খবরে বলা হয়েছে, লন্ডনের মেয়র নির্বাচিত হওয়ার পর আশঙ্কা প্রকাশ করে সাদিক খান বলেন যে, ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি যুক্তরাজ্য হতে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন না। কারণ, তিনি হলো একজন মুসলিম।

এ কথা সংবাদ মাধ্যমে প্রকাশ হওয়ার পর ট্রাম্প বলেছেন, তিনি সাদিক খানের জন্য ব্যতিক্রম কোনো ব্যবস্থা করবেন। অবশ্য ট্রাম্পের এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন লন্ডনের নতুন মেয়র।
সাদিক খান মনে করেন, রিপাবলিকান পার্টি হতে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে এগিয়ে থাকা মার্কিন এই ব্যবসায়ীর সিদ্ধান্তগুলো যুক্তিসঙ্গত নয়। এটি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রকে আরও অনিরাপদ করে দেবে।

উল্লেখ্য, গত বছর প্যারিসে বন্দুকধারীদের হামলায় ১৩০ জন নিহত হওয়ার ঘটনায় ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেন যে, তিনি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলে দেশটিতে মুসলমানদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করবেন। তারপর হতেই এ নিয়ে বিশ্বজুড়ে শুরু হয় তুমুল আলোচনা-সমালোচনা। এই প্রস্তাবে খোদ যুক্তরাষ্ট্রেও ব্যাপকভাবে সমালোচিত হন ডোনাল্ড ট্রাম্প। তবে এখনও নিজের এই প্রস্তাবের পক্ষে অনড় অবস্থানে রয়েছেন মার্কিন এই ব্যবসায়ী।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...