শিশুর ছবি পোস্ট করলেই জেল ও জরিমানা দিতে হবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে কোনো শিশুর ছবি পোস্ট করলেই জেল ও জরিমানা দিতে হবে! ফরাসি সরকার এমন একটি পদক্ষেপ নিয়েছেন বলে সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে।

child's picture Posted & jail-fine

এখন থেকে শিশুর ছবি বিভিন্ন সামাজিক মাধ্যমে দেওয়ার আগে অনেকবার ভেবে নিন। কারণ তানা হলে আপনাকে জরিমানা গুনতে হতে পারে! ফরাসি সরকার একটি নতুন আইন করেছে যে, শিশুদের ছবি বারবার শেয়ার করার কারণে জেলে যেতে পারেন। যদি শিশুদের সেই ছবি দেখে শিশুরা নিজেরা বড় হওয়ার পর বিব্রতবোধ করে।

খবরে বলা হয়েছে, শিশুরা প্রাপ্তবয়স্ক হবার পর যদি সেই ছবির জন্য বিব্রতবোধ করেন সেক্ষেত্রে মা-বাবার উপর মামলা করতে পারেন। তাই আইনে বলা হচ্ছে ৩৫০০০ পাউন্ড পর্যন্ত জরিমানা হতে পারে।

অনেকেই নিজের আনন্দ-অনুভূতি প্রকাশ করার জন্য সামাজিক মাধ্যমে শিশুদের বিভিন্ন ছবি পোস্ট করেন। আবার অনেকেই শিশুদের মজার মজার ছবি আপলোড করেন। কখনও কখনও দেখা যায় শিশু গোসল করছে। আবার বালতির ভেতরে বসিয়ে গোসল করাচ্ছে এরকম ছবিও দেখা যায়।

কিছুদিন আগে এক শিশুকে বেঁধে মাটিতে ফেলে নিষ্ঠুর মা ছবি তুলে সেটি ফেসবুকে দেয়। তখন অনেকেই সেই ছবির তীব্র সমালোচনা করেন। সে কারণেই হয়তো ফরাসি সরকার এমন একটি পদক্ষেপ নিয়েছেন বলে মনে করা হচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...