পবিত্র লাইলাতুল বরাত আজ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজ রবিবার দিবসের সূর্য অস্ত গেলেই এক পবিত্র রজনী শুরু হবে। এই পবিত্র রজনীকে আমরা বলি পবিত্র লাইলাতুল বরাত বা শবেবরাত। পাপ হতে ক্ষমা প্রার্থনা করে সৌভাগ্য অর্জনের পবিত্র রজনী আজ।

Laylatul Barat

আজকের বিশেষ এই বিশেষ রজনীতে মহান আল্লাহ রাব্বুল আলামিন পরবর্তী বছরের হায়াত, মউত, রিজিক, দৌলত, আমল সবকিছুর আদেশ-নিষেধ ফয়সালা করেন। তাই তাৎপর্যপূর্ণ এই রাতে বিশেষ বরকত হাসিলের নিয়তে মুসলমানরা রাত জেগে ইবাদত-বন্দেগি, জিকির-আসকার, মিলাদ-মাহফিল, নফল নামাজ ও কোরআন তেলাওয়াতে মশগুল থাকেন। অনেকেই আজ ও কাল রোজাও রাখেন।

পবিত্র শবে বরাতকে ‘লাইলাতুল বারাআত’ নামে অভিহিত করা হয়। ‘লাইলাতু’ হলো আরবী শব্দ, আর ‘শব’ শব্দটি ফারসী শব্দ হতে এসেছে। দুইটি শব্দ-বন্ধের অর্থই হলো রাত। অপরপক্ষে ‘বারাআত’ শব্দের অর্থ হলো নাজাত, নিষ্কৃতি কিংবা মুক্তি। আজকের এই রাতে বান্দারা মহান আল্লাহ তা’য়ালার নিকট হতে মার্জনা লাভ করে থাকেন। সে কারণে এই রাতকে ‘লাইলাতুল বারাআত’ বা শবেবরাত বলা হয়ে থাকে। শাবান মাসের মধ্যবর্তী রাতে এই পবিত্র শবেবরাত পালিত হয়। এ ব্যাপারে কুরআন শরিফে সুস্পষ্টভাবে উল্লেখ না থাকলেও হাদীস শরীফে এটিকে ‘লাইলাতুন নিসফি মিন শাবান’ বা মধ্য শাবানের রাত্রি নামে অভিহিত করা হয়েছে। পক্ষকাল পরেই আসবে মাহে রমজান। লাইলাতুল বারায়াত মাসব্যাপী সেই প্রশিক্ষণের পূর্বপ্রস্তুতিস্বরূপ বলা যায়। এজন্য একে বলা হয়ে থাকে, রমজানের মুয়াজ্জিন বা পতাকাবাহী।

Advertisements
Loading...