কুকুর-বিড়ালের সঙ্গে সেলফি তোলা নিষিদ্ধ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সেলফির যুগ আসার পর শুধু মানুষ নয় পশু-পাখিদের সঙ্গেও তোলা হচ্ছে সেলফি। কুকুর-বিড়ালের সঙ্গে সেলফি তোলা নিষিদ্ধ করে এক ফতোয়া দিয়েছে সৌদি আরবের এক আলেম।

Selfie taken with cat-Dog banned

সৌদি আরবের এক আলেম এক ফতোয়া জারি করে বিড়ালের সঙ্গে সেলফি তোলা নিষিদ্ধ করেছেন। সেইসঙ্গে সাধারণভাবে ছবি তোলাও হারাম (নিষিদ্ধ) বলে মত দিয়েছেন তিনি। এক টিভি অনুষ্ঠানে এই ফতোয়া দিয়েছেন সৌদি আলেম শেখ সালেহ বিন ফাওজান আল ফাওজান।

সেলফি প্রচলন হওয়ার পর বিড়ালের সঙ্গে ছবি তোলার নতুন একটি প্রবণতা সৃষ্টি হয়েছে বিশেষ করে পশ্চিমাপন্থীদের মধ্যে এটি ছড়িয়ে পড়ছে- এমন এক প্রশ্নের জবাবে প্রথমে তিনি জানতে চান নতুন প্রবণতাটি কী? তাকে বলা হয় যে, নতুন প্রবণতা হচ্ছে সেলফি তোলার প্রবণতা। পরে এ বিষয়ে তিনি বলেন, ‘ছবি তোলাই নিষিদ্ধ। বিড়ালের সঙ্গে তোলা, না তোলা কোনো ব্যাপার নয়।’

আলেম শেখ সালেহ বিন ফাওজান আল ফাওজান আরও বলেন, ‘প্রয়োজন ছাড়া ছবি তোলা নিষিদ্ধ। বিড়াল, কুকুর, নেকড়ে যাই হোক না কেনো, সবার সঙ্গেই নিষিদ্ধ।’ এই সাক্ষাৎকারের ভিডিওটি ইউটিউবে প্রকাশ করা হয় গত এপ্রিলে। ওয়াশিংটনভিত্তিক গণমাধ্যম গবেষণা সংস্থা মিডল ইস্ট মিডিয়া রিসার্চ ইনস্টিটিউট এই ভিডিওটি অনুবাদ করে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...