পানযোগ্য বই আবিষ্কার: একইসঙ্গে তথ্য আবার বিশুদ্ধ পানি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গবষণার পরিধি দিনতে দিন সীমানা ছাড়িয়ে যাচ্ছে। এবার পানযোগ্য বই আবিষ্কার করেছেন গবেষকরা। এই বই প্রকৃতপক্ষে একইসঙ্গে তথ্য আবার বিশুদ্ধ পানিও!

Discover potable pure water book

বইটি দেখতে সাধারণ বইয়ের মতো হলেও, বইটিতে লেখা রয়েছে কেনো পানি বিশুদ্ধ করা প্রয়োজন আর সেটি কিভাবে করা যায়। এসব কথা শুনে স্বাভাবিক মনে হলেও। মজার ব্যাপার হচ্ছে, বইটির পৃষ্ঠা ছিঁড়ে পানিতে ফেলার পর সেই পানি বিশুদ্ধ হয়ে যাবে! এমনই ‘পানযোগ্য’ একটি বইয়ের প্রথম মাঠ পরীক্ষণ সফল বলে প্রমাণ করা হয়েছে।

পৃষ্ঠাগুলোতে রয়েছে রূপা ও তামার ক্ষুদে কণার আস্তরণ যেটি মূলত পানিতে থাকা ব্যাকটেরিয়া মেরে ফেলতে সাহায্য করে। পরীক্ষণে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা এবং ঘানার ২৫টি দুষিত উৎস হতে পানি সংগ্রহ করে এই পানযোগ্য বইয়ের পৃষ্ঠা ব্যবহার করবার পর দেখা গেছে যে, পানি হতে শতকরা ৯৯ ভাগেরও বেশি ব্যাকটেরিয়া দূরীভূত করা সম্ভব হয়েছে। এর কারণে যে পানি পাওয়া যাচ্ছে তা যুক্তরাষ্ট্রের ট্যাপে সরবরাহ করা পানির মতোই বলে উল্লেখ করছেন ওই গবেষকরা।

যুক্তরাষ্ট্রের বোস্টনে আমেরিকান কেমিক্যাল সোসাইটির আড়াইশোতম জাতীয় বৈঠকে এই ‘পানযোগ্য’ একটি বইয়ের ফলাফলের বিস্তারিত উপস্থাপন করা হয় বলে সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে।

Advertisements
Loading...