এবার আসছে চার গুণ দ্রুতগতির ব্লুটুথ ৫

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে দ্রুতগতিতে ফাইল স্থানান্তরের জন্য স্মার্টফোনগুলোতে রয়েছে নানা রকম অ্যাপস। তবে ফাইল শেয়ারিংয়ের জন্য ব্লুটুথের চাহিদা এখনও হারিয়ে যায়নি। এবার আসছে চার গুণ দ্রুতগতির ব্লুটুথ ৫।

Bluetooth 5 is now four times faster

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, খুব শীঘ্রই আসতে যাচ্ছে ব্লুটুথের নতুন সংস্করণ ব্লুটুথ ৫। এ খবর দিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেক রাডার।

খবরে বলা হয়েছে, আগামী ১৬ জুন লন্ডনে উন্মুক্ত করা হবে ব্লুটুথ ৫ এর নতুন এই সংস্করণটি।

ব্লুটুথ স্পেশাল ইন্টারেস্ট গ্রুপের (এসআইজি) নির্বাহী পরিচালক মার্ক পাওয়েল এক ইমেইল বার্তায় এসব তথ্য দিয়েছেন। ব্লুটুথ এসআইজিকে প্রযুক্তি সহায়তা দিচ্ছে অ্যাপল, ইন্টেল, মাইক্রোসফটের মতো বাঘা বাঘা প্রযুক্তি প্রতিষ্ঠান।

পাওয়েল তার ইমেইলে দাবি করে বলেছন, ‘ব্লুটুথের নতুন সংস্করণটি আগের যেকোনো সংস্করণের তুলনায় অন্ততপক্ষে চার গুণ বেশি গতিতে ফাইল স্থানান্তর করতে পারবে। তাছাড়াও বিস্তৃত সীমার মধ্যে এটি কাজ করবে’।

পাওয়েল আরও লিখেছেন যে, ‘তারহীন প্রযুক্তিতে ফাইল স্থানান্তরের সবচেয়ে সহজ মাধ্যম হলো এই ব্লুটুথ। তাই এর সম্ভাবনাকে আমরা যতোটা সম্ভব কাজে লাগাতে পদ্ধ পরিকর। এবারের নতুন সংস্করণটিকে ব্যবহারকারীদের জন্য আরও সহজতর করে তৈরি করা হয়েছে।’

জানানো হয়েছে, ফাইল স্থানান্তরে ২ এমবিপিএস গতি পাওয়া যেতে পারে এই নতুন সংস্করণে।
এবারের সংস্করণে ব্লুটুথের কর্মক্ষমতার সীমাও আগের থেকে অনেক বাড়ানো হয়েছে। ৩০০ মিটারের মধ্যে যেকোনো ডিভাইসে ফাইল স্থানান্তর করতে পারবে নতুন এই ব্লুটুথ ৫ সংস্করণটি। তবে এটি নির্ভর করবে হার্ডওয়্যারের ক্ষমতার ওপর।

উল্লেখ্য, ব্লুটুথের পক্ষ হতে ঘোষণা দেওয়া হয়েছে যে, ২০১৭ সালের সব ফ্ল্যাগশিপেই প্রি ইনস্টলড অবস্থায় থাকবে ব্লুটুথ ৫ এর এই নতুন সংস্করণটি।

Advertisements
Loading...