ইউটিউবের ভিডিও অফলাইনেও দেখা যাবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইউটিউব ভিডিও অফলাইনে দেখার সেবা চালু হতে যাচ্ছে ভারতে। ‘স্মার্ট অফলাইন’ নামের একটি ফিচারটি নির্দিষ্ট সময়ে ব্যবহারকারীর কাঙিক্ষত ভিডিও ডাউনলোড করে রাখবে যেটি পরে কোনো ইন্টারনেট সংযোগ ছাড়াই নির্বিঘ্নে দেখা যাবে।

YouTube videos can be viewed offline

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ভারতে ইন্টারনেট খরচ পৃথিবীর অন্যান্য দেশের চেয়ে বেশ ব্যয়বহুল। অবশ্য বিভিন্ন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলো অফপিক আওয়ার বা মধ্যরাতে স্বল্পমূল্যে ইন্টারনেট ডাটা ব্যবহারের সুযোগ দিয়ে থাকে। আর এই সুযোগটিকে কাজে লাগাতে ইউটিউব তাদের অফলাইন সেবা চালু করেছে দেশটিতে।

এই স্মার্ট অফলাইন মধ্যরাতের স্বল্প খরচের ডাটা প্যাক ব্যবহার করে ব্যবহারকারীর পছন্দসই ভিডিও ডাউনলোড করে ফেলবে স্মার্টফোনে। এসব ভিডিও পরে দেখতে হলে তাতে ডাটা খরচ করার কোনো প্রয়োজন পড়বে না।

স্মার্ট অফলাইন পরিষেবাটি প্রথম পর্যায়ে ভারতের দুটি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের অধীনে ব্যবহার করা যাবে বলে জানানো হয়েছে। ভারতের সবচেয়ে বহুল ব্যবহৃত মোবাইল অপারেটর এয়ারটেল ও এই তালিকায় অষ্টম স্থানে থাকা টেলিনর তাদের গ্রাহকদের জন্য চালু করছে স্মার্ট অফলাইন সেবাটি। তবে ইউটিউব বলেছে, তারা এই দুটি নেটওয়ার্কেই আটকে থাকতে চান না, ভবিষ্যতে এই তালিকা আরও লম্বা করা হবে।

স্মার্ট অফলাইন ফিচারটি ব্যবহার করতে হলে এয়ারটেল ও টেলিনর গ্রাহকদের অবশ্যই সেলুলার ডাটা ব্যবহার করতে হবে, ওয়াইফাই ডাটা ব্যবহারের ক্ষেত্রে এই ফিচারটি কোনো কাজে আসবে না। তাছাড়া ইউটিউব অ্যাপ সর্বশেষ সংস্করণে অবশ্যই হালনাগাদকৃত থাকতে হবে।

ভিডিও ডাউনলোডের জন্য ইউটিউব ভিডিওর পাশে ছাই রঙের একটি তীর চিহ্নে ক্লিক করতে হবে। ক্লিক করার পর স্ক্রিণে আসা মেন্যু হতে বাছাই করে নেওয়া যাবে ভিডিও ডাউনলোড হওয়ার নির্দিষ্ট সময়-সূচি।

ইউটিউবের প্রোডাক্ট ম্যানেজার জেসিকা জু তার ব্লগপোস্টে বলেছেন, ‘যখন আপনি সকালে ঘুম হতে উঠবেন ততক্ষণে আপনার সব ভিডিও অফলাইনে দেখার জন্য প্রস্তুত হয়ে থাকবে ও কোনো বাফারিং ছাড়াই!’

উল্লেখ্য, গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে অফলাইনে ইউটিউব ব্যবহারের এই সুবিধাটি চালু হয়। অবশ্য সেটি শুধুমাত্র ইউটিউবের প্রিমিয়াম সংস্করণ ইউটিউব রেডের ক্ষেত্রে চালু করা হয়।

Advertisements
Loading...