স্মার্টফোনের ব্যাটারি পারফরম্যান্স ধরে রাখবেন যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে স্মার্টফোনে নানা আকর্ষণীয় ফিচার বিদ্যমান। আর তাই ব্যাটারি নিয়ে নানা সমস্যা তৈরি হয়।

smartphone battery performance

স্মার্টফোন নিয়ে বড় অভিযোগ হচ্ছে, চার্জ ফুরিয়ে যায় দ্রুত এবং ব্যাটারিও খারাপও হয় তাড়াতাড়ি। স্মার্টফোনের ব্যাটারি পারফরম্যান্স ধরে রাখতে হবে কিভাবে সেটি জেনে নিন।

বিশেষজ্ঞরা বলছেন, মূলত সঠিকভাবে স্মার্টফোন চার্জ না দেওয়ার কারণেই ব্যাটারির পারফরম্যান্স দ্রুত কমে যেতে থাকে। সুতরাং আপনার স্মার্টফোনের ব্যাটারি দীর্ঘদিন ভালো রাখতে কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে।

# ব্যাটারি কখনও ১০০ শতাংশ চার্জ করা উচিত নয়। কারণ হলো ৮০ শতাংশ চার্জ হওয়ার পরই ব্যাটারির ‘সোয়েটিং পিরিয়ড’ শুরু হয়ে যায়। তাই একটু কম চার্জ করা ব্যাটারির জন্য মঙ্গলজনক।

# অনেক সময় দেখা যায় ১০ শতাংশে চার্জ নেমে গেলেও আমরা ফোন ব্যবহার করতে থাকি। এতো অল্প চার্জ থাকা অবস্থায় স্মার্টফোন ব্যবহার করা মোটেও উচিত নয়। কারণ কম চার্জে ফোন ব্যবহার করা হলে, ব্যাটারির ওপর খুব বেশি চাপ পড়ে। তাই ব্যাটারি ক্ষমতা ১০ শতাংশে নেমে গেলে দ্রুত চার্জ দিয়ে নিতে হবে।

# বাইরের উত্তাপ ফোনে যতোটা কম লাগে, ততোই ভালো। কারণ ফোন যতো গরম হয়ে ওঠে, ততোই ব্যাটারির ক্ষমতা কমে যায়। তাই ফোন হাতে না রেখে ব্যাগের ভেতর রাখা উত্তম।

# রাস্তাঘাটে চলাচলের সময় পাওয়ার ব্যাংকের প্রয়োজন পড়ে, তবে পাওয়ার ব্যাংক দিয়ে বেশি চার্জ দিলেও ব্যাটারির ক্ষতি হতে পারে।

# ফোন কখনও ওভার চার্জিং করাও উচিত নয়। এর কারণে ফোনের ব্যাটারির মারাত্মক ক্ষতিও হতে পারে।

# চার্জে থাকা অবস্থায় ফোন ব্যবহার করলে গরম হয়ে ওঠে। এতে করে ব্যাটারির ক্ষতি হয়। কোনো কেসের মধ্যে রেখে চার্জ দিলেও ব্যাটারি গরম হয়ে ওঠে। তাই সেট বর্জন করা উচিত।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...