নেটের গতি ধরে রাখতে যে কৌশল নিতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঈদের ছুটিতে অনেকেই এই মুহূর্তে বাড়িতে গেছেন। ঢাকা এবং ঢাকার বাইরে অন্য শহর কিংবা গ্রামে ইন্টারনেটের গতি একটু কম থাকায় স্বাভাবিক। নেটের গতি ধরে রাখতে যে কৌশল নিতে হবে সেটি নিয়েই এই প্রতিবেদন।

Net speed guide

আপনার যদি কিছু কৌশল রপ্ত করা থাকে তাহলে অনেক ক্ষেত্রেই ইন্টারনেটের গতি একটু হলেও বাড়ানো সম্ভব।

ইন্টারনেট সংযোগ পরীক্ষা করতে হবে

প্রথমেই আপনাকে ইন্টারনেটের গতি পরীক্ষা করার অ্যাপ যেমন স্পিডটেস্ট ব্যবহার করে দেখে নিতে হবে বর্তমান ইন্টারনেটের গতির অবস্থা কি রয়েছে। গতি অনেকটা নির্ভর করে বেশি ব্যবহার, পিক আওয়ারে ব্যবহার, নেটওয়ার্ক ও কী ধরনের ইন্টারনেট সংযোগ (ডেটা প্ল্যান) নিয়েছেন ঠিক তার ওপর। ওয়াই-ফাই বা মোবাইল নেটওয়ার্ক, যেটাই ব্যবহার করেন না কেনো, দেখতে হবে এর সিগন্যাল আপনি ঠিকমতো পাচ্ছেন কি না।

Net speed guide-2

ফোন ক্যাশ পরিষ্কার রাখতে হবে

আপনার ফোনের মেমোরি ও ক্যাশ মেমোরি পরিষ্কার করেও মোবাইল ইন্টারনেটের গতি অনেকটা বাড়াতে পারেন। ফোনের মেমোরির পরিবর্তে এসডি কার্ড কিংবা অনলাইনে ড্রপবক্স, গুগল ড্রাইভের মতো সেবা আপনি ব্যবহার করতে পারেন। মোবাইলে ক্যাশ মেমোরি যখন ভরা থাকে, সেক্ষেত্রে যন্ত্রটিও তখন অনেকটা ধীরগতির হয়ে যায়, আর তাই ইন্টারনেটের গতিও কমে যায়।

অব্যবহৃত অ্যাপ ফেলে দিতে হবে

অনেক অব্যবহৃত অ্যাপ আপনার ফোনের কর্মক্ষমতা কমিয়ে ফেলতে পারে, যা ইন্টারনেটের গতির ওপরও প্রভাব ফেলে। তাই অব্যবহৃত অ্যাপ আনইনস্টল অর্থাৎ ফেলে দিন।

সঠিক নেটওয়ার্ক ব্যবহার করুন

যদি থ্রিজি নেটওয়ার্ক থাকে তাহলে টুজি নেটওয়ার্কের পরিবর্তে থ্রিজি নেটওয়ার্ক ব্যবহার করুন। এতে গতি অনেক বাড়বে।

নেটওয়ার্ক সেটিংস দেখুন

আপনার ফোনের নেটওয়ার্ক সেটিংসে গিয়ে দেখুন সেটি সঠিক নেটওয়ার্কে যুক্ত রয়েছে কি না। এটি শুধুমাত্র টুজি বা থ্রিজির নেটওয়ার্কের সঙ্গে সীমাবদ্ধ নয়। অনেক মোবাইলের ক্ষেত্রে নেটওয়ার্ক স্বয়ংক্রিয়ভাবেই GSM/WCDMA/LTE নির্ধারিত হয়। যদি স্বয়ংক্রিয়ভাবে নির্ধারণ না হয় সেক্ষেত্রে ম্যানুয়ালি নেটওয়ার্ক নির্বাচন করুন। আপনি যদি থ্রিজি ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে নেটওয়ার্ক টাইপ WCDMA বা 3G রাখুন।

ব্রাউজার টেক্সট মোডে রাখতে হবে

আপনার ছবির কোনো প্রয়োজন না হলে ব্রাউজার টেক্সট মোড হিসেবে রাখতে পারেন। তাতে নেট ভালো কাজ করবে।

ফাস্ট ওয়েব ব্রাউজার ব্যবহার করুন

ইন্টারনেটের ভালো গতি পেতে ফাস্ট ওয়েব ব্রাউজার ব্যবহার করতে পারেন। যেমন: অপেরা মিনি, ইউসি বা ক্রোম ব্রাউজার ব্যবহার করতে পারেন। তবে এগুলো নিয়মিতভাবে হালনাগাদ (আপডেট) করুন।

স্পিড বুস্ট অ্যাপ ব্যবহার করতে পারেন

ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য আপনি বেশ কিছু অ্যাপ ব্যবহার করতে পারেন। যেমন: ইন্টারনেট বুস্টার অ্যান্ড অপটিমাইজার, ফাস্টার ইন্টারনেট ২এক্স কিংবা ইন্টারনেট স্পিড বুস্টার ইত্যাদি ব্যবহার করতে পারেন।

অটো সিঙ্ক বন্ধ করতে হবে

কিছু অ্যাপ যেমন ই-মেইল স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক হতে থাকে, এসব অ্যাপের অটো সিঙ্ক সুবিধাটি নিষ্ক্রিয় করে রাখতে পারেন। তবে কিছু অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে হালানাগাদ হতে থাকে। এগুলোর অটো আপডেটও বন্ধ করে রাখুন। এভাবে আপনি আপনার ইন্টারনেটের গতি বাড়াতে পারেন।

Advertisements
Loading...